ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ ৬:৩৫:১৬

Ekushey Television Ltd.

শ্রদ্ধা ভালোবাসায় হুমায়ূনকে স্মরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৮ বুধবার

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন ছিল গতকাল ১৩ নভেম্বর। হুমায়ূন ভক্তদের আনন্দ-উচ্ছ্বাস আর শ্রদ্ধা-ভালোবাসায় উদযাপিত হয়েছে দিনটি। হাজারো ভক্ত-অনুরাগীর সমাগম ঘটেছে জন্মদিন উদ্‌যাপনের নানা আয়োজনে। প্রিয় লেখকের প্রতি হূদয়ের অকৃত্রিম শ্রদ্ধা আর ভালোবাসা জানিয়েছে তারা।
সোমবার রাত ১২টা ১ মিনিটে ধানমণ্ডির দখিন হাওয়ায় লেখকের বসার ঘরের টেবিলে রাখা ছিল জন্মদিনের কেক। কেক কাটেন লেখকের সহধর্মিণী মেহের আফরোজ শাওন এবং দুই ছেলে নিষাদ ও নিনিত।
অপরদিকে, হুমায়ূন আহমেদের বই প্রকাশনায় সংশ্লিষ্ট ১৭টি প্রতিষ্ঠানের আয়োজনে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে গতকাল বিকেলে শুরু হয়েছে সপ্তাহব্যাপী হুমায়ূন আহমেদের একক বইমেলা। বিকেলে ৭০টি বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীব এবং হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন। বক্তব্য দেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ।
এছাড়া হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে গতকাল রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে ‘হুমায়ূন মেলা’।

গতকাল জাতীয় জাদুঘর আয়োজন করে ‘হুমায়ূন সাহিত্যে বাঙালির জীবন ও সমাজ’ শীর্ষক সেমিনার। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন সংস্কৃতিসচিব নাসির উদ্দিন আহমেদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

একই সঙ্গে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় নাটক ‘দেবী’। নাট্যদল বহুবচন প্রযোজিত হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ইকবাল হোসেনের নাট্যরূপে দেবীর ১১৫তম মঞ্চায়ন হয়েছে।
জন্মদিনে গাজীপুরের নুহাশপল্লীতে সোমবার রাত ১২টা ১ মিনিটে দুই হাজার ৫০০ মোমবাতি প্রজ্বালন করা হয়। প্রয়াত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন সকালে দুই ছেলে নিষাদ-নিনিতসহ স্বজন এবং ভক্তদের নিয়ে এখানে কেক কাটেন। এর আগে হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবর জিয়ারত ও আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এসএ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি