ঢাকা, রবিবার   ২৬ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

সরু খালে বিশাল জাহাজ চলার ভিডিও ভাইরাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৭ ১৮ অক্টোবর ২০১৯

দেখলে মনে হচ্ছে গ্রাফিক্স ডিজাইন করা একটি ছবি। এটি শুধুমাত্র ছবি নয়, সত্যি একটি ঘটনা। বিশাল মাপের প্রমোদ তরীটি ছুটে চলছে একটি সরু খাল দিয়ে। দেখলে মনে হয় এই বুঝি ধাক্কা খেল পাড়ের সঙ্গে। কিন্তু জাহাজটি ঠিকই সমুদ্রে গিয়ে পড়ল। এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

যে সরু খাল দিয়ে জাহাজটি যাচ্ছে সেটি গ্রিসের করিন্থ ক্যানেল। এই খাল করিন্থ উপসাগর ও এজিয়ান সাগরের স্যারনিক উপসাগরের সঙ্গে যুক্ত করেছে। এর ফলে গ্রিসের পেলোপনিস প্রদেশকে মূল ভূখণ্ড থেকে আলাদা করে একটি দ্বীপে পরিণত করেছে। করিন্থ ক্যানাল ছয় দশমিক চার কিলোমিটার দীর্ঘ।

৯ অক্টোবর বুধবার ইউটিউবে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। ৫২ সেকেন্ডের ভিডিওতে প্রথমেই দেখা যাচ্ছে একটি খালের মধ্যে দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছে বড় একটি জাহাজ। ছোট একটি জাহাজ তাকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছে। আর দুটি জাহাজের মধ্যে একটি দড়ি বাঁধা রয়েছে।

এরপর টপ ভিউ-সহ বেশ কয়েকটি দিক থেকে জাহাজকে ক্যামেরায় ধরা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে প্রায় সাড়ে ছয় কিলোমিটার লম্বা এই বিপজ্জনক যাত্রা দেখার জন্য জাহাজের ডেকে বেরিয়ে আসেন যাত্রীরা।

যে জাহাজটির করিন্থ ক্যানেল পার হওয়ার ভিডিও আপলোড হয়েছে, সেটির নাম এমএস ব্রায়েমার। এই জাহাজটি চওড়ায় ২২.২৫ মিটার। আর করিন্থ ক্যানালের সব থেকে সরু অংশের মাপ মাত্র ২৪ মিটার। তাই ওই অংশে জাহাজের দুই ধারের সঙ্গে পাড়ের গড় দূরত্ব এক মিটারেরও কম ছিল। 

২৪ হাজার ৩৪৪ টনের বিশাল জাহাজটি একটু এদিক ওদিক হলেই দুর্ঘটনার কবলে পড়তে পারত। এই ভিডিওটি পোস্ট হওয়ার পর ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিওটি ইতিমধ্যেই ইউটিউবে প্রায় আট লক্ষ বার দেখা হয়েছে।

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি