ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৯ ১৪২৮

সর্বকালের সর্ব কনিষ্ঠ মহাকাশচারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ১৭ জুলাই ২০২১

আমেরিকার বেসরকারি অ্যারোস্পেস কোম্পানি ব্লু অরিজিন বলেছেন, তাদের প্রথম স্পেস ফ্লাইটে মাত্র ১৮ বছর বয়সী এক তরুণ ২০ জুলাই মহাকাশ ভ্রমণে যাত্রা করবেন। তিনিই হবেন সর্বকালের সর্ব কনিষ্ঠ মহাকাশচারী। এ জন্য তাকে ব্যয় করতে হচ্ছে ২৮ মিলিয়ন মার্কিন ডলার।

অলিভার ডেমেন নামের এই তরুণ ২০২০ সালে গ্রাজুয়েট হয়েছেন এবং তার বেসরকারি পাইলটের লাইসেন্স রয়েছে। তিনি ২৮ মিলিয়ন মার্কিন ডলারের নিলামে বিজয়ী হয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। তিনি ভবিষ্যতে আরো মহাকাশ মিশনে যাবেন, তবে বিষয়টি প্রকাশ না করার জন্য কোম্পানিকে অনুরোধ করেছেন।

ব্লু-অরিজিনের সিইও বব স্মিথ বলেছেন, ‘এটি নিউ শেপার্ডের (ব্লু অরিজিনের ক্রু বহনকারী সাব অরবিটাল বাণিজ্যিক স্পেস যান) জন্য বাণিজ্যিক কার্যক্রমের সূচনা ঘটাবে। অলিভার নতুন প্রজন্মের লোকদের প্রতিনিধিত্ব করছেন, যারা আমাদের মহাকাশ যাত্রার পথ তৈরিতে সহায়তা করবে।’

এক বিবৃতিতে বলা হয়, নিউ শেপার্ডের মাধ্যমে মহাকাশে উড়ে যাওয়ার ঘটনা তার সারা জীবনের স্বপ্ন পূরণ করবে। অলিভার ৪ বছর বয়স থেকে মহাকাশ, চাঁদ এবং রকেটে মহাকাশ যাত্রা নিয়ে স্বপ্নে বিভোর ছিলেন।

চলতি বছরের সেপ্টেম্বরে তিনি নেদারল্যান্ডের উটরেচট বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান এবং উদ্ভাবনা ব্যবস্থাপনা নিয়ে পড়াশোনা শুরুর পরিকল্পনা করেছন।

নিউ শেপার্ড স্পেস ক্রাফটে ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা বেফ বেজোস। বেফের ভাই মার্ক এবং ওয়ালি ফাঙ্কের সঙ্গে ডেমেন প্রথম মানব ফ্লাইটে মহাকাশ ভ্রমণ করবেন।

এই মহাকাশ যাত্রায় ১৮ বছরের অলিভার ডেমেন সর্ব কনিষ্ঠ এবং ৮২ বছরের ফাঙ্ক প্রবীণতম মহাকাশচারী হবেন। 
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি