ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

সহস্রাধিক নারীকর্মী নেবে জর্দান

প্রকাশিত : ১৪:৩৭ ৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:৪০ ৮ আগস্ট ২০১৭

বর্তমানে মধ্যপ্রাচ্য ঘিরেই বাংলাদেশের বৈদেশিক শ্রমবাজার। মধ্যপ্রাচ্যের দেশ জর্দানে প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি কাজের সন্ধানে যাচ্ছেন। তাদের পাঠানো রেমিটেন্সে আমাদের অর্থনীতির পারদে রক্তসঞ্চার হচ্ছে। দেশ এগিয়ে যাচ্ছে। মধ্যআয়ের দেশের স্বপ্ন দেখছি আমরা। জর্দানে মূলত নির্মাণ খাত, ওয়েল্ডিং, গৃহকর্ম ও পোশাক খাতেই আমাদের শ্রমিকদের কর্মসংস্থান হচ্ছে। সেখানে আমাদের শ্রমিকদের কাজের সুনামও রয়েছে। তাই বাড়ছে শ্রমবাজার। এবার বাংলাদেশ থেকে আরও এক হাজার ষোল জন নারী কর্মী নেয়ার ঘোষণা দিয়েছে জর্দান। এলক্ষ্যে সম্প্রতি বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। স্বল্প খরচে সরকারিভাবে এসব কর্মী নেয়া হবে। প্রবাসে গিয়ে ভালো আয় উপার্জন করে সাবলম্বী হওয়ার প্রতিতি যাদের তারা আবেদন করতে পারেন।


কোন পদে কতজন
মধ্যপ্রাচ্যের দেশ জর্দান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে এসব কর্মী নেবে। জর্দানের পোশাক  প্রস্তুতকারক ও রফতানিকারক চার প্রতিষ্ঠান মেশিন অপারেটর পদে ১০০৩ জন এবং এইচআর সহকারী ও মার্চেন্ডডাইজার সহকারী পদে মোট ১৩ জন কর্মী নেবে। এর মধ্যে হাই-টেক টেক্সটাইল এইচআর (মানবসম্পদ) সহকারী ও মার্চেন্ডডাইজার সহকারী পদে মোট ১৩ জন এবং অপারেটর পদে ২৬৩ জন নেবে। অপারেটর পদে ইউনাইটেড ক্রিয়েশন ৩০০ জন, নিডেল ক্রাফট ৪১০ জন এবং মুসা ফ্যাক্টরি ৩০ জন কর্মী চেয়ে ডিমান্ড নোট জমা দিয়েছে বোয়েসেল কার্যালয়ে।


আবেদনের যোগ্যতা
বোয়েসেলের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, জর্দানে মেশিন অপারেটর পদে আবেদন করতে হলে বাংলাদেশের যেকোনো তৈরি পোশাক কারখানার অপারেটর পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আর অবশ্যই নারী হতে হবে। মানবসম্পদ (এইচআর) সহকারী ও মার্চেন্ডডাইজার সহকারী পদে আবেদনের জন্য যোগ্যতা অন্তত স্নাতক। অন্যদিকে হাই-টেক টেক্সটাইল কর্মী হিসেবে যেতে চাইলে বয়স হতে হবে ২০ থেকে ৩০-এর মধ্যে। ইউনাইটেড ক্রিয়েশনের জন্য বয়স ২০ থেকে ৩৫ বছর। নিডেল ক্রাফট ও মুসা ফ্যাক্টরির জন্য প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছর। এসব ক্ষেত্রে প্রার্থীদের ন্যূনতম অক্ষরজ্ঞানসম্পন্ন হতে হবে। আবেদনকারীদেও অবশ্যই বাংলাদেশের পাসপোর্টধারী নাগরিক হতে হবে। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে। নিজের মোবাইল নম্বরসহ আরো দুটি নম্বর বোয়েসেলের ফরমে আবেদনের সময় উল্লেখ করতে হবে।
যা লাগবে
বোয়েসেল সূত্রে জানা যায়, সাক্ষাৎকারে অংশ নেয়ার জন্য প্রার্থীর প্রয়োজনীয় কিছু কাগজপত্র সঙ্গে আনতে হবে। যেমনÑসাদা ব্যাকগ্রাউন্ডে চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মূল পাসপোর্ট ও মূল পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদা-কালো ফটোকপি। বর্তমানে কর্মরত প্রতিষ্ঠানের পরিচয়পত্র অথবা পরিচয়পত্র না থাকলে হাজিরা কার্ড, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সনদ ও স্থানীয় জনপ্রতিনিধির দেয়া সনদ সঙ্গে রাখতে হবে।


বাছাই প্রক্রিয়া
বোয়েসেল সূত্রে জানা গেছে, সরাসরি মেশিনে টেস্ট ও সাক্ষাৎকার নিয়ে প্রার্থী বাছাই করা হবে। ১১ ও ১৮ আগস্ট বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস সালাম রোড, মিরপুর ঠিকানায় বাছাই পরীক্ষা হবে। অপারেটর পদে ১১ আগস্ট সাক্ষাত্কার নেওয়া হবে বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে। এইচআর সহকারী ও মার্চেন্ডডাইজার সহকারী পদের জন্যও সাক্ষাৎকার নেওয়া হবে। সেই পরীক্ষার তারিখ পরে জানানো হবে। প্রার্থীদের নির্দিষ্ট তারিখে সকাল ৮টায় উপস্থিত হয়ে বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবে। প্রথমে মেশিনে টেস্ট এবং পরে ভাইভা বা মৌখিক সাক্ষাৎকার নিয়ে বাছাই করা হবে।


প্রথম ধাপ পেরোলে
প্রাথমিক বাছাইয়ের পর নিয়ম অনুসারে করাতে হবে মেডিক্যাল টেস্ট ও ফিঙ্গার প্রিন্ট। মেডিক্যাল টেস্ট ও ফিঙ্গার প্রিন্ট কত তারিখের মধ্যে কোথায় করাতে হবে তা জানিয়ে দেবেন বোয়েসেল কর্মকর্তারা। প্রার্থীর মেডিক্যাল টেস্টের রিপোর্ট মেডিক্যাল কর্তৃপক্ষ বোয়েসেল অফিসে পাঠিয়ে দেবে তিন কার্যদিবসের মধ্যেই। বোয়েসেলের দেওয়া নির্ধারিত তারিখের মধ্যেই ফিঙ্গার প্রিন্টের কাগজসহ অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে বোয়েসেল অফিসে। পরে সব বিষয় প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানানো হবে। বৈধপথে লেনদেনের জন্য যাওয়ার আগে প্রার্থীকে নিজ নামে নির্ধারিত ব্যাংকে হিসাব খুলতে হবে।


আট ঘন্টা চাকরি
চুক্তি অনুসারে প্রাথমিকভাবে তিন বছরের জন্য লোক নেওয়া হবে। চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। একজন কর্মীকে দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। সপ্তাহের ছয় দিন কাজ শেষে মিলবে একদিন ছুটি।


চাইলে ওভারটাইম
একজন কর্মী চাইলে কোম্পানীতে অতিরিক্ত সময় কাজ করতে পারবে। সেক্ষেত্রে অতিরিক্ত কর্মঘণ্টার মজুরি পাওয়া যাবে জর্দানের শ্রম আইন অনুসারে। নিয়োগকর্তা বা নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, পরিবহন এবং প্রাথমিক চিকিত্সার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেবে। চাকরিতে যোগদানের বিমানভাড়া এবং তিন বছর চাকরি শেষে দেশে ফিরে আসার বিমানভাড়া নিয়োগকারী কোম্পানি বহন করবে।


সুযোগ-সুবিধা
বোয়েসেল সূত্রে জানা গেছে, অপারেটর পদে হাই-টেক টেক্সটাইল ও মুসা ফ্যাক্টরি এবং নিডেল ক্রাফট বাংলাদেশি টাকায় মাসিক বেতন দেবে ১২,৮৭০ টাকা। ইউনাইটেড ক্রিয়েশন বেতন দেবে ১২,১০০ টাকা। এর সঙ্গে পাওয়া যাবে জর্দানের শ্রম আইন অনুসারে ওভারটাইম, ইনসেনটিভ। এ ছাড়া হাজিরা ভাতা, টার্গেট ভাতা, বার্ষিক ইনক্রিমেন্ট, উৎসব বোনাসসহ অন্যান্য সুবিধা দেয়া হবে।
অপারেটর পদে একজন কর্মী সব মিলিয়ে মাসে ১৮ থেকে ২০ হাজার টাকা পাবে। এইচআর সহকারী ও মার্চেন্ডডাইজার সহকারী পদের মাসিক বেতন হবে প্রায় ৩০ হাজার টাকা। এ পদ দুটিতে ভালো দক্ষতা দেখাতে পারলে মিলবে পদোন্নতি। বছরে মোট ১৪ দিন নৈমিত্তিক ছুটি পাওয়া যাবে এবং ডাক্তারের পরামর্শ মতো মিলবে ১৫ দিনের মেডিক্যাল ছুটিও। এ ছাড়া চুক্তি শেষে দেশে ফিরে আসার সময় পাওয়া যাবে এককালীন বেশ বড় অঙ্কের টাকা।


খরচা
বোয়েসেল সূত্রে জানা গেছে, নির্বাচিত প্রার্থীদের তালিকা বোয়েসেল অফিসে সংরক্ষিত থাকবে। নির্ধারিত তারিখের মধ্যে নির্বাচিত প্রার্থীদের সার্ভিস চার্জ এবং অন্যান্য সরকারি ফি বাবদ সর্বমোট ১৭,৭৫০ টাকা পে-অর্ডারের মাধ্যমে বোয়েসেল অফিসে জমা দিতে হবে। তবে ইউনাইটেড ক্রিয়েশনের মাধ্যমে বাছাই করা কর্মীদের বোয়েসেলের সার্ভিস চার্জের টাকা কোম্পানি বহন করবে এবং হাই-টেক টেক্সটাইল সার্ভিস চার্জের টাকা কর্মীর কাজে যাওয়ার তিন মাস পর ফেরত দেওয়া হবে।
এছাড়া প্রার্থীর মেডিক্যাল ফির জন্য এক হাজার টাকা, ফিঙ্গার প্রিন্টের ফি বাবদ ২২০ টাকা এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প ক্রয়ের জন্য ৩০০ টাকা খরচ হবে। এ ছাড়া বাড়তি কোনো ফি বা টাকা জমা দেওয়া লাগবে না।


যোগাযোগ
যেকোনো প্রয়োজনে যোগাযোগ করা যাবে বোয়েসেল অফিসে। এ ছাড়া কাজে যাওয়ার পরে কোনো সমস্যা হলে জর্দানে বাংলাদেশ দূতাবাসের শ্রম শাখায় যোগাযোগ করতে পারবেন। বোয়েসেলের ওয়েবসাইটেও পাওয়া যাবে দরকারি সব তথ্য। ঠিকানা : প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০। ফোন ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫ ও ৯৩৬১১২৫  ওয়েব: িি.িনড়বংষ.ঢ়ড়ৎঃধষ.মড়া.নফ।

//এআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি