ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

সাফল্য-প্রাচুর্য ও খ্যাতির নেপথ্যে মেডিটেশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৭, ১৮ মে ২০২৪ | আপডেট: ১৮:০২, ১৮ মে ২০২৪

নিজের প্রাপ্তি ও অর্জনকে ধরে রাখার জন্যে এবং মানসিক স্থিরতার জন্যে পৃথিবীর বহু উল্লেখযোগ্য ও সফল মানুষের রুটিনের অন্যতম অনুষঙ্গ মেডিটেশন। খ্যাতিমানদের  আলো ঝলমলে জীবনের প্রতি মোহাবিষ্ট হয়ে তাকিয়ে থাকে সবাই। কিন্তু বেশিরভাগ মানুষের চোখ এড়িয়ে যায়—তাদের অঢেল প্রাচুর্য আর জনপ্রিয়তার আড়ালে রয়েছে ‘নিজের কাজ সবচেয়ে ভালোভাবে করা’র মানসিকতা এবং নিয়মিত মেডিটেশন।

মেডিটেশন নিয়ে পৃথিবীর বিখ্যাত ব্যক্তিরা বিভিন্ন উক্তি দিয়েছেন। চলুন সেই বিখ্যাত উক্তিগুলোর কিছু জানা যাক... 

আধুনিক সিঙ্গাপুরের রূপকার লি কুয়ান ইউ বলেছেন, "গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের আগে বিশ্বনেতাদের মেডিটেশন করা উচিত।"

মার্কিন চিকিৎসাবিজ্ঞানী জন কাবাত-জিন বলেছেন, "মেডিটেশন হলো শস্য উৎপাদনের জন্যে মাটিকে প্রস্তুত করার মতো। আর মাটি উপযুক্ত না হলে তাতে কোনো ফসলই ফলানো সম্ভব নয়।"
 

বিখ্যাত সংগীত তারকা ও বিটল্স-এর সদস্য পল ম্যাকার্টনি বলেছেন, "মেডিটেশন এমন একটি উপহার যা তুমি আজীবন ব্যবহার করতে পারবে।"

অস্কারজয়ী অভিনেতা টম হ্যাংকস বলেছেন, "বিরতিহীনভাবে কাজ করার পর খুব ক্লান্ত ও বিধ্বস্ত হয়ে পড়েছিলাম। কোনো কাজ করতে পারতাম না। কিন্তু মেডিটেশন শুরু করার পর এখন সবচেয়ে ফলপ্রসূ সময় কাটাই। আমি দিনে দুবার মেডিটেশন করি।"

প্রভাবশালী মার্কিন মিডিয়া ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে বলেছেন, "প্রতিদিন সকাল ৯টায় মেডিটেশনের মধ্য দিয়ে আমার প্রতিষ্ঠানের কর্মীরা দিনের কাজ শুরু করে এবং যত ব্যস্ততাই থাকুক সবকিছু বন্ধ করে বিকেল সাড়ে ৪টায় আমরা সবাই মেডিটেশনে বসি।"

বাস্কেটবল কিংবদন্তী মাইকেল জর্ডান বলেছেন, "প্রতিপক্ষের কৌশল বুঝতে ও নিখুঁত শট নিতে মেডিটেশন আমাকে সাহায্য করে।"

হাফিংটন পোস্ট, অফিসিয়াল ওয়েবসাইট অব প্রিমিয়ার ফুটবল একাডেমি অব স্যান অ্যান্টনিও বলা হয়েছে, "বিশ্বখ্যাত ফুটবলার লিওনেল মেসি প্রতিদিন মেডিটেশন, মনছবি ও অটোসাজেশন চর্চা করেন। প্রতিটি ম্যাচের আগে এবং পরেও কিছু সময় মেডিটেশন করে নেন।"

জনপ্রিয় পপ তারকা কেটি পেরি বলেছেন, "১৪ বছর ধরে মেডিটেশন করছি। শুরুতে ভাবতাম, দিনে দুই বার মেডিটেশন করার সময় কোথায়? কিন্তু শুরু করার পর দেখলাম, দিনটাকে খুব ভালোভাবে কাজে লাগাতে পারছি। ধ্যান আমার প্রশান্তি ও সৃজনশীলতা অনেক বাড়িয়ে দিয়েছে। অস্থির এ সময়ে মেডিটেশন প্রতিটি মানুষের প্রয়োজন।" 

বর্তমানে শীর্ষ র‌্যাংকিংধারী টেনিস তারকা নোভাক জোকোভিচ বলেছৈন, "মেডিটেশন আমার দৈনন্দিন রুটিনের অংশ। এটা সব টেনিস খেলোয়াড়েরই উপকারে আসবে।" 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেছেন, "কারাগারের দিনগুলোতে আমি শুরুতেই সিদ্ধান্ত নিয়েছিলাম—সময়টাকে পুরোপুরি কাজে লাগাব। সাড়ে ১০ বছরের এই কারাজীবন কিন্তু খুব একটা কম সময় নয়। সত্যিই আমি প্রতিদিন খুব ব্যস্ত সময় কাটিয়েছি মেডিটেশন, বই পড়া এবং লেখালেখিতে।"

অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়া রবার্টস বলেছেন, "মেডিটেশন আমাকে যে-কোনো শোক কাটিয়ে উঠতে সাহায্য করে। আমি প্রায় প্রতিদিন আমার স্বামী ও তিন সন্তানকে সাথে নিয়ে মেডিটেশন করি।"

টুইটারের প্রতিষ্ঠাতা এবং সাবেক সিইও জ্যাক ডর্সি বলেছেন, "উদ্বেগ-উৎকণ্ঠা দূর করতে এবং কর্মক্ষেত্রে জটিল সমস্যাগুলো সমাধানে প্রতিদিনের মেডিটেশন চর্চা আমাকে সাহায্য করে।"

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, "স্ট্রেস কমাতে আমি মেডিটেশন করি। গভীর দমচর্চা মনে স্থিরতা এনে দেয়। শিথিলতার পাশাপাশি ধ্যান আমাদের মধ্যে বিনয় সৃষ্টি করে।"

সর্বকালের অন্যতম সেরা গলফ খেলোয়াড় টাইগার উডস্ বলেছেন, "মেডিটেশন খুব সহজ একটি প্রক্রিয়া যা আমাদেরকে নিজের মনের সাথে যুক্ত করে। বুঝতে শেখায় মন কী চায়। সেইসাথে আমাদের প্রতিদিনের ভাবনা ও আবেগ নিয়ন্ত্রণ করতে শেখায়।"

বিশ্বখ্যাত ফুটবল তারকা মোহাম্মদ সালাহ বলেছেন, "মেডিটেশন ও ইয়োগা আমাকে খুব সাহায্য করে। আমরা যা চাই সেটা যদি কল্পনায় ঠিকভাবে দেখে নেয়া যায়, তাহলে তা ঘটবেই। কারণ আমাদের অনুভূতিগুলো শক্তি হিসেবে কাজ করে।"

হাফিংটন পোস্টের প্রতিষ্ঠাতা ও লেখক আরিয়ানা হাফিংটন বলেছেন, "মেডিটেশনকে আমাদের জীবনের অংশ করে নেয়া উচিত। প্রযুক্তিপণ্যের আসক্তি থেকে মুক্ত হয়ে আমাদের সংযুক্ত হওয়া প্রয়োজন নিজের সাথে। আর যে-কোনো আসক্তি থেকে বেরিয়ে আসতে মেডিটেশন অত্যন্ত কার্যকর।"

ব্রিটিশ ধনকুবের ও ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন বলেছেন, "আমাদের প্রতিষ্ঠানের উড়োজাহাজে আমরা যাত্রীদের মেডিটেশন করার সুযোগ করে দিতে পেরেছি। এটি সত্যিই আনন্দের। আমি মনে করি, স্বাস্থ্যকর খাবার ও ব্যায়ামের মতোই গুরুত্বপূর্ণ হলো মেডিটেশন।" 

অস্কারজয়ী অভিনেতা ও গায়ক উইল স্মিথ বলেছেন, "মেডিটেশন করে আমার সমমর্মিতা বেড়েছে। আমি উপলব্ধি করতে শিখেছিÑযদি অন্যদের জীবনকে আরেকটু সুন্দর করতে না পারি, এর অর্থ হলো আমার সময়গুলো আমি নষ্ট করছি। অন্যকে ভালো রাখার মধ্য দিয়ে আমরা আসলে নিজেকেই ভালো রাখি। "

বিশ্বখ্যাত ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো বলেছেন, "আমি প্রায় প্রতিদিন ১৫/২০ মিনিট মেডিটেশন করি, যা আমাকে প্রশান্তি দেয়।"

প্রিয় পাঠক, পুরো বিশ্বের মত আমাদের দেশেও দিনদিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। পরিপূর্ণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি মেডিটেশন যে প্রয়োজন, সেই পরামর্শ এখন চিকিৎসকরা দিচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি যোগ-মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে অন্তর্ভুক্ত করেছে। 

সারা বিশ্বের মত বাংলাদেশে ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস পালন করা হয়। ১৯৯৫ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষ্যে স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন প্রতিবছর বিভিন্ন উন্মুক্ত স্থানে প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন পাঠ ও মেডিটেশন চর্চার আয়োজন করে থাকে। গত ২ বছর ধরে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে এই ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি