ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১, || আষাঢ় ৬ ১৪২৮

সুর পাল্টেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৩, ৯ মে ২০২০

বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর থেকে আলোচনার শীর্ষে চীনের উহান বাজার। যা এখন সবার মুখে মুখে। প্রাণঘাতি ভাইরাসটির উৎপত্তি নিয়ে এ বাজারকেই উৎস হিসেবে বলে আসছে চীন। এবার কিছুটা সুর পাল্টেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও’র। 

শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, করোনা সংক্রমণে উহান বাজারের ভূমিকা অনস্বীকার্য। তবে সেটি কী তা এখনও পুরোপুরি নিশ্চিত নয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ ড. পিটার বেন এমবারেক বলেন, ‘সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের অবশ্যই ভূমিকা রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে কি হয়েছিল, তা এখনও আমরা পরিষ্কার জানি না। হতে পারে সংক্রমণ ছড়ানোর উপকরণ ওই বাজারে মজুদ ছিল। আবার এটাও হতে পারে শুধুই কাকতালীয় ব্যাপার।’

তিনি বলেন, ‘এটা এখনও স্পষ্ট বলা যাচ্ছে না যে, জীবজন্তুদের থেকেই ওই বাজারের ক্রেতা বা বিক্রেতাদের শরীরে ভাইরাস ছড়িয়েছে। তদন্তের মধ্যদিয়েই এ ব্যাপারে যথাযথ তথ্য জানা সম্ভব হবে।’

গত বছরের শেষের দিকে শুরু হয়েছিল করোনা সংক্রমণ। এরপর চলতি বছরের জানুয়ারিতে উহানের জীবজন্তুর মাংসের ওই বাজার সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় চীন। দেশটি বারব্র বলছে, ওই বাজারের কোনো এক প্রাণী থেকেই ছড়িয়েছে করোনা। 

তবে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ বেইজিংয়ের সেই দাবি প্রত্যাখান করে। চীনের বক্তব্যে এতদিন সহমত প্রকাশ করে আসছিল ডব্লিউএইচও। তাদের সেই অবস্থানকে চীনঘেঁষা মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সবশেষ সংস্থাটিকে চীনের হাতের পুতুল বলেও আখ্যায়িত করেছেন তিনি। 

এআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি