ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

সৌদিতে জাতীয় শোক দিবস পালিত 

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৩৭ ১৬ আগস্ট ২০১৯

বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে সৌদি আরবে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।
 
অনুষ্ঠানের প্রথম পর্যায়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর মূল অনুষ্ঠানের শুরু হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয় অনুষ্ঠানে। দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে বক্তব্য দেন। 

পরে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ীভাবে নির্মিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। অনুষ্ঠানে দ্বিতীয়ার্থে বাংলাদেশ কনস্যুলেটের সহযোগিতায় সন্ধ্যায় জেদ্দাস্থ বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে এক আলোচনা সভা ও কাঙ্গালীভোজের আয়োজন করা হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন হজ্ব উপলক্ষে সৌদি আরবে ভ্রমণরত জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া, বিশেষ অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী  শ. ম. রেজাউল করিম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী  মো. মাহবুব আলী। এতে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দীন।

এছাড়া অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাবৃন্দ,কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারি, সৌদিতে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতির সংগঠনের নেতৃবৃন্দ, জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের শিক্ষক ও শিক্ষার্থী এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেট মসজিদে কোরআন খতম করা হয়। অনুষ্ঠান সমাপ্তিলগ্নে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।
এমএস/কেআই
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি