ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

স্পেনের রাজকীয় খেতাব পেলেন ব্যবসায়ী কুতুব উদ্দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫২ ১ জুন ২০২০ | আপডেট: ১৮:২১ ২ জুন ২০২০

ব্যবসায়ী কুতুব উদ্দিন আহমেদ

ব্যবসায়ী কুতুব উদ্দিন আহমেদ

ইউরোপের দেশ স্পেনের সর্বোচ্চ রাজকীয়  ‘নাইট অফিসার’ খেতাব পেলেন বিজিএমইএ’র সাবেক সভাপতি ও দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী কুতুব উদ্দিন আহমেদ। সোমবার (১ জুন) তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেন। 

তবে আজ মঙ্গলবার এনভয় গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “কর্মময় জীবনে অসাধারণ কৃতিত্বের জন্য সর্বোচ্চ এই বেসামরিক খেতাব পাচ্ছেন তিনি।”

প্রতিবছর ‘অর্ডার অব সিভিল মেরিটে’র আওতায় দেশি ও বিদেশি নাগরিকদের বিভিন্ন খেতাবে ভূষিত করেন স্পেনের রাজা। কুতুবউদ্দিন তৃতীয় বাংলাদেশি হিসেবে নাইট খেতাব পাচ্ছেন। এর আগে চিত্রশিল্পী মনিরুল ইসলাম ও বিদ্যুৎ-জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুও স্পেনের খেতাব পান।

স্পেনের রাজা ত্রয়োদশ আলফোনসো ১৯২৬ সালে এই খেতাব প্রবর্তন করেন। মোট ৫টি ক্যাটাগ্যারিতে ‘অর্ডার অব সিভিল মেরিট’ দেওয়া হয়। ‘নাইট অফিসার’ এর মধ্যে অন্যতম একটি।

এর আগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, সৌদির প্রয়াত বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন যায়েদ ছাড়াও আলজেরিয়া, রোমানিয়া, মেক্সিকোর রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিভিন্ন ক্যাটাগরিতে এই খেতাবে ভুষিত হন।

এদিকে, ব্যবসায়ী গোষ্ঠী এনভয় গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কুতুব উদ্দিন এর আগে করোনা ভাইরাসেও আক্রান্ত হন। শনাক্ত হওয়ার পর গত ২৩ মে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি সুস্থ হয়ে উঠেছেন বলেই জানিয়েছেন তার এক সহকর্মী।

এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদী জানান, উনার (কুতুব উদ্দিন) শরীর এখন ভালো। সুস্থ হয়ে উঠেছেন। এখন জ্বরও নেই। সর্দি-কাশিও নেই। দুটি পরীক্ষায় ফল ‘নেগেটিভ’ আসায় তাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় -বুয়েট থেকে পাস করার পর ১৯৮৪ সালে তৈরি পোশাক কারখানা দিয়ে ব্যবসায়িক অঙ্গনে পা রাখা কুতুব উদ্দিন প্রতিষ্ঠিত এনভয় গ্রুপের নানা খাতে বিনিয়োগ রয়েছে। এসব খাতের মধ্যে তৈরি পোশাক খাত ছাড়াও রয়েছে বস্ত্র, আবাসন, ফ্রেইট ফরোয়ার্ডিং, হসপিটালিটি, ব্যাংকিং, পুঁজিবাজার, সিরামিক ইত্যাদি।

কুতুব উদ্দিন দেশের আবাসন শিল্পেরও একজন পথিকৃৎ ব্যক্তিত্ব। তার মালিকানাধীন শেলটেক লিমিটেড আবাসান খাতের একটি শীর্ষ কোম্পানি। অন্যদিকে শেলটেক ব্রোকারেজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অন্যতম শীর্ষ ব্রোকারেজ হাউজ। তার প্রতিষ্ঠিত এনভয় গ্রুপ বেসরকারি প্রিমিয়ার ব্যাংকেরও অন্যতম উদ্যোক্তা।

কুতুব উদ্দিন তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’রও সভাপতি ছিলেন। ব্যবসায়ীদের সংগঠন মেট্টোপলিটন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিরও (এমসিসিআই) সভাপতি ছিলেন তিনি।

মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি কুতুব উদ্দিন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব ছিলেন তিনি।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি