ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

হাজিদের জন্য মক্কায় নির্মাণ হচ্ছে বিশ্বের বড় ছাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬ ২০ জানুয়ারি ২০২০ | আপডেট: ১২:৪০ ২০ জানুয়ারি ২০২০

মক্কায় নির্মাণাধীন ছাতা। ছবি: সংগৃহীত

মক্কায় নির্মাণাধীন ছাতা। ছবি: সংগৃহীত

পবিত্র নগরী মক্কায় হজ ও ওমরাহ পালনে আসা মুসল্লিদের সুবিধার্থে কাবা শরিফের আঙিনায় তৈরি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ছাতা। সৌদি সরকারের নির্মাণাধীন একেকটি ছাতার নিচে অবস্থান করতে পারবে আড়াই হাজার মানুষ। আরবের তাপদাহ থেকে সুরক্ষা দিতেই এই ছাতাগুলো নির্মাণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

মদিনার মসজিদে নববির ভেতরের উন্মুক্ত স্থান ও বাইরের আঙিনায় স্থাপিত ভাঁজ করা ছাতার আদলেই বিশ্বের সবচেয়ে বড় এই ছাতা স্থাপনের কাজ শুরু করেছেন হারামাইন কর্তৃপক্ষ। মক্কার বাইতুল্লাহ চত্বরে স্থাপন করা ছাতাগুলো উচ্চতায় ৩০ মিটার। একেকটি ছাতা দৈর্ঘ্যে এবং প্রস্থে ৫৩ মিটার। অর্থাৎ এর পরিধি ২ হাজার ৮০৯ বর্গমিটার।

মদিনার এই আদলে কাবার আঙিনায় নির্মাণ হচ্ছে বিশ্বের বড় ছাতা- সংগৃহীত

প্রতিটি ছাতার ওজন হবে প্রায় ১৬ টন। জানা গেছে, হারাম শরীফের ওপরে আটটি হাই টেকনোলজি সাইজের ছাতা বসানো হবে। এছাড়া হারামের উত্তর পাশে বসবে ৫৪টি ছাতা। সবকটি ছাতা মিলে প্রায় ১৯ হাজার ২০০ স্কয়ার মিটার স্থান জুড়ে ছায়া দিবে।

ভাঁজ করা এ ছাতাগুলোতে থাকবে বড় ঘড়ি ও এইচডি স্ক্রিন। এই স্ক্রিনে হাজিদের জন্য থাকবে দিকনির্দেশনা। ছাতাগুলো এসির সাহায্যে গরমে ঠাণ্ডা দিবে। হাজী ও প্রার্থনাকারীদের বিশ্রামের জন্য ছাতার নিচে থাকবে ২২টি বেঞ্চ ও উন্নত নিরাপত্তা ব্যবস্থা।

মসজিদে আল হারামের উত্তর পাশে স্থাপিত ছাতাগুলোর নিচে একসঙ্গে নামাজ পড়তে পারবে ৪ লাখ মুসল্লি। ছাতাগুলো খোলার সময় মনে হবে যেন বাগানে ফুল ফুটছে। ছাতাগুলো নির্মিত হলে বায়তুল্লাহ চত্বরসহ কাবা শরিফের দৃশ্য হবে দৃষ্টিনন্দন ও অনিন্দ্য সুন্দর স্থাপনা।

মক্কা-মদিনার দুই মসজিদের খাদেম প্রয়াত বাদশাহ মালিক আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল-সাউদ প্রচণ্ড তাপমাত্রায় হজ ও ওমরাহ পালনকারীদের কষ্টের কথা চিন্তা করেই এ ছাতা নির্মাণের ঘোষণা দেন ২০১৪ সালের ডিসেম্বরে।

জাপানের টেকনোলজিতে 'জেনারেল প্রেসিডেন্সি টু হলি মস্ক' নামের একটি কোম্পানি এই ছাতা নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে। এ কাজে ২৫ জন অভিজ্ঞ ইঞ্জিনিয়ারের নেতৃত্বে দক্ষ টেকনিশিয়ান ও সেপটি এক্সপার্ট কাজ করছেন। অর্থায়নে রয়েছে সৌদি সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি