ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯, || আশ্বিন ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

হার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো নারীদের জানা প্রয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫ ৩ জুন ২০১৭ | আপডেট: ১৭:৫০ ৪ জুন ২০১৭

হার্টের যে অংশে অক্সিজেন ঠিক মতো পৌঁছচ্ছে না সেই অংশ ক্ষতিগ্রস্ত হয়েই অ্যাটাক হয়। সাধারণত করোনারি আর্টারি, রক্তনালীতে ফ্যাটি বস্তু জমেই হার্টে ব্লকেজ হয়। সমীক্ষা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে হার্ট অ্যাটাকের কারণেই সবচেয়ে বেশি নারীর মৃত্যু হয়। এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ কোটি ৩৮ লক্ষ নারী কোনও না কোনও ভাবে হার্টের সমস্যায় আক্রান্ত। শুধু মার্কিন নারীরাই নন, সারা বিশ্বের নারীদের মধ্যেই বেড়ে চলছে হার্টের সমস্যা। এই ধরনের সমস্যায় ভোগা নারীদের মধ্যে যে তিন লক্ষণ সবচেয়ে বেশি দেখা যায়, অথচ নারীরা গুরুত্ব দেন না সেগুলো সম্পর্কে সতর্ক হওয়ার সময় এসেছে।

অতিরিক্ত ক্লান্তি

হঠাৎ কি আপনার একটু বেশিই ক্লান্তি লাগছে? ক্লান্তির সঙ্গে যদি বুকে ভারী ভাব অনুভব হতে থাকে তা হলে তা হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ হতে পারে।

ঘাম নিশ্বাস ছোট হয়ে আসা

যদি বিশ্রাম থাকাকালীন এই সমস্যাগুলো হতে থাকে এবং এক্সারসাইজের পর চরম পর্যায় পৌঁছে যায় তা হলে সাবধান হয়ে যান। এগুলোর সঙ্গে যদি বুকে ব্যথা অনুভব করেন অবশ্যই চিকিৎসকের কাছে যান।

বুক ছাড়াও শরীরের অন্য জায়গায় ব্যথা

যে কোনও জায়গায় ব্যথা অনুভূত হওয়া মানেই কোনও অসুবিধা হচ্ছে বা কিছু অস্বাভাবিকতা রয়েছে। সব সময় যে ঠিক যেই সমস্যা সেই অনুযায়ী ব্যথা হবে তা নাও হতে পারে। চোয়াল, পিঠ বা যে কোনও হাতে ব্যথাও হার্ট অ্যাটাকের ইঙ্গিত হতে পারে। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি