ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

হুদার নতুন বই ‌ ‌‘লিটল বাংলাদেশ, আমেরিকার বুকে মাইলস্টোন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০ ১৪ ফেব্রুয়ারি ২০২০

প্রকাশ পেয়েছে মাইম আইকন (মুকাভিনেতা), প্রবাসী সাংবাদিক ও সংগঠক কাজী মশহুরুল হুদার নতুন বই ‘লিটল বাংলাদেশ, আমেরিকার বুকে মাইলস্টোন’। বইটি প্রকাশ করেছে- নন্দিতা প্রকাশ। এর প্রকাশক বি ভি রঞ্জন। বইটি পাওয়া যাচ্ছে- একুশে বই মেলা ২০২০ এর নন্দিতা প্রকাশের স্টলে (নম্বর : ২৭৬, ২৭৭ ও ২৭৮)।

বইটি প্রসঙ্গে লেখক হুদা বলেন, ‘লিটল বাংলাদেশ, আমেরিকার বুকে মাইলস্টোন। কারণ বাংলাদেশের বাইরে পৃথিবীর মধ্যে কমিউনিটির দ্বারা প্রতিষ্ঠিত লিটল বাংলাদেশ প্রথম এবং অদ্বিতীয়। (উল্লেখ্য আরমেনিয়ান একটি অঞ্চলের নাম করণ রয়েছে বাংলাদেশ, তা বাংলাদেশী বা প্রবাসী কতৃক নির্মিত নয়। বিস্তারিত বইয়ের ভেতর লেখা আছে।)

লিটল বাংলাদেশ আমেরিকা তথা বিশ্বের বুকে বাংলাদেশ ও বাঙারী জাতির গর্ব ও অহংকার। এখন লিটল বাংলাদেশ কেনো একটি এলাকা নয়, লস এঞ্জেলেসের বাংলাদেশী আমেরিকানকে বা ক্যালিফোর্নিয়া স্টেটকে বোঝায় না। সমগ্র আমেরিকান বাংলাদেশী কমিউনিটিকেই বোঝায়। কারণ লিটল বাংলাদেশ আমেরিকার বুকে একটিই। সারা বিশ্বে একটি। লিটল বাংলাদেশ শুরু থেকে শেষ পর্যন্ত আমার অংশগ্রহণ, একজন কমিটির কো অর্ডিনেটর হিসেবে অজানা কিছুই নয়। সেক্ষেত্রে এই গ্রন্থ একটি দলিল হিসেবে থাকবে। ভবিষ্যতে গবেষণালব্ধ কার্জের ধারক তথ্যাদি অনেকের কাজে আসতে পারে।

গ্রন্থটি লেখার উদ্দেশ্য, লিটল বাংলাদেশকে বাংলা ভাষাভাষিদের কাছে পৌঁছে দেওয়া। ইচ্ছা রয়েছে, বইটির ইংরেজি অনুবাদ করাব, যাতে মূলধারার মানুষের কাছে ইতিহাস হিসেবে লিটল বাংলাদেশ পরিগনিত হয়।’

উল্লেখ্য, কাজী মশহুরুল হুদা একজন আন্তর্জাতিক মাইম আইকন। তিনি দীর্ঘকাল যাবৎ লেখালেখি’র সঙ্গে জড়িত। ইতিমধ্যে তার একটি কাব্যগ্রন্থ ও প্রবন্ধ সমগ্র প্রকাশিত হয়েছে। তিনি সাংবাদিকতার সঙ্গে জড়িত রয়েছেন তিন দশক কাল যাবৎ। তিনি লিটল বাংলাদেশ প্রেসক্লাব অব লস এঞ্জেলেসের প্রতিষ্ঠাতা সভাপতি। রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ক্যালিফোর্নিয়ার সভাপতি। ২০১৯ সালে প্রথম উত্তর আমেরিকা কবিতা সম্মেলনের আহ্বায়ক হিসেবে সফল একটি আয়োজন সম্পন্ন করেছেন।   

দেশে-বিদেশে অসংখ্য আন্তর্জাতিক এওয়ার্ড লাভ করেছেন তিনি। স্বাধীনতা উত্তর বাংলাদেশে মূকাভিনয় শিল্পকে প্রতিষ্ঠিত করার অন্যতম একজন শিল্পী হুদা লিটল বাংলাদেশ প্রতিষ্ঠা কমিটির অন্যতম একজন কো-অর্ডিনেটর। লস এঞ্জেলেসের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে কাজী মশহুরুল হুদার অবদান অনস্বীকার্য। তিনি প্রথম একুশে উদযাপনের উদ্যোক্তা। বাংলাদেশ একাডেমী অব লস এঞ্জেলেস হুদাকে সম্মানিত ডক্টরেট প্রদান করে। তিনি মূলধারার নেবারহুড কাউন্সিলের গণপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছে ২০১৯ সালে।  লোটাস ফেস্টিবল, ফোবানা, বাফলা, আনন্দমেলা কমিটি কতৃক বিশেষ সম্মাননা গ্রহণ করেছেন। প্রবাস বাংলা ডট ইনফো ও মাইম ওয়ার্ল্ড অনলাইন পত্রিকার সম্পাদক তিনি।

কাজী মশহুরুল হুদা ১৯৫৬ সালের ১৩ ডিসেম্বর যশোর জেলার ঝিকরগাছায় জন্মগ্রহণ করেন। তার পিতা ডা: নূরুল হুদা ও মা মাজেদা খাতুন। চার ভাই বোনের মধ্যে তিনি সর্ব কনিষ্ট। হুদা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে অনার্স সহ এমএসসি পাস করেন। একজন মৃত্তিকা বিজ্ঞানী হয়েও শিল্প সাহিত্যের প্রতি তার রয়েছে বেশ পান্ডিত্ব।   

কবি, লেখক ও সাংবাদিক হুদা মূকাভিনয়ের পাশাপাশি মাইম থেরাপির প্রবর্তক এবং ইয়োগা সায়েন্স নিয়ে গবেষণার মাধ্যমে নিজস্ব টেকনিক উত্তোরণে দৈহিক এলাইনমেন্ট ও পেইন ম্যানেজমেন্ট প্রক্রিয়া ডেভলপ করেছেন। ১৯৯৩ সালে তিনি হিপনো থেরাপির উপর গ্রাজুয়েশন সম্পন্ন করেন।  বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেসের এককালীন ভাইস প্রেসিডেন্ট কাজী মশহুরুল হুদা ৪ সন্তারেন জনক। ১৯৮৩ সাল থেকে তিনি আমেরিকার লস এঞ্জেলেসে বসবাস করছেন।

লিটল বাংলাদেশ, আমেরিকার বুকে মাইলস্টোন তার তৃতীয় গবেষণা মূলক গ্রন্থ।  

এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি