ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

হুমকির মুখে উদ্ভিজ ও প্রাণিজের অনেক প্রজাতি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০, ২২ মে ২০২১

বিশ্বের মতো বাংলাদেশেও উদ্ভিজ ও প্রাণিজ অনেক প্রজাতি এখন হুমকির মুখে। বিশেষজ্ঞরা বলছেন, বিলুপ্ত প্রায় প্রজাতি সংরক্ষণে এখনই উদ্যোগ না নিলে হারিয়ে যাবে অনেক প্রজাতি। জীববৈচিত্র্য সংরক্ষণ দিবসে জীব সংরক্ষণে ভূমিকা পালনের আহ্বান তাদের।

জীব বৈচিত্র্যে ভরপুর এই ধরণী। এককোষী থেকে বহু মেরুদণ্ডি প্রাণীর বাস এই গ্রহে। এরই মধ্যে কিছু প্রজাতি হারিয়ে যেতে বসেছে।

বিপন্নপ্রায় এসব প্রাণী রক্ষায় এখনই উদ্যোগ না নিলে এগুলো পৃথিবীর বুক থেকে একেবারে হারিয়ে যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়াইল্ডলাইফ, ইকোলোজি, ম্যানেজমেন্ট এন্ড কনজারভেশন বায়োলোজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান বলেন, সবচেয়ে বেশি বিপন্ন প্রজাতির প্রাণী হল স্তন্যপায়ী প্রাণীগুলো। এরা মানুষের চোখে পড়ে, সহজেই মানুষ শিকার করতে পারে। এখানে কিন্তু অনেক রকম আইন-কানুন আছে, সে আইন-কানুনগুলোর আওতায় আমরা যদি কাজ করি তাহলে কিন্তু বন্যপ্রাণীগুলো সংরক্ষণ হতে পারে। যেমন, সুন্দরবনের বাঘ, এটা সম্পূর্ণভাবে ধরা নিষিদ্ধ।

বৈচিত্র্যে ভরা উদ্ভিদ জগতের অনেক প্রজাতি এখন হুমকির মুখে। এর মূল কারণ জলবায়ু পরিবর্তন ও নির্বিচারে বৃক্ষ নিধন। তাই উদ্ভিদ রক্ষায় এখনই উদ্যোগ নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ৩ হাজার ৮শ’ ৩৮টি উদ্ভিদকে প্রজাতি হিসেবে আমরা রেকর্ড করতে পেরেছি। বাংলাদেশে এ পর্যন্ত ৫০ থেকে ১শ’টি উদ্ভিদকে বিলুপ্তি হিসেবে চিন্তা করা হচ্ছে। যেগুলোর হদিস এখন আমরা পাচ্ছি না।

এখনই যদি মানুষ সচেতন না হয়, তাহলে গোটা জীব বৈচিত্র্যই হুমকির মুখে পড়বে। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি