ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

হুমায়ূন আহমেদ পুরস্কার পাচ্ছেন রাবেয়া ও সাদাত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩ ৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ১২:৫৯ ৮ নভেম্বর ২০১৯

দেশের প্রবীণ ও নবীন কথাসাহিত্যিকদের অনুপ্রাণিত করতে দেওয়া হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। এবার এই পুরস্কার পাচ্ছেন দু'জন। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য রাবেয়া খাতুন এবং নবীন সাহিত্যশ্রেণিতে পাচ্ছেন সাদাত হোসেন। ১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

গতকাল রোববার রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন জুরি বোর্ডের সদস্য অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় পাক্ষিক অন্যদিনের সম্পাদক মাজহারুল ইসলাম, নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, হুমায়ূন ভাই (হুমায়ূন আহমেদ) সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। বাংলা সাহিত্যে তিনি নতুন মাত্রা যোগ করেছেন। গল্পে অসাধারণ কাজ করে গেছেন। তরুণদের কথাকেন্দ্রিক সাহিত্যে আকৃষ্ট করেন। কলকাতা থেকে ঢাকাকেন্দ্রিক পাঠক সৃষ্টি করেন তিনি। তাকে অনুসরণ করে বর্তমানে অনেক লেখক ভালো কাজ করছেন।

পুরস্কারের বিষয়ে তিনি বলেন, দুটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হচ্ছে। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য একটি এবং অন্যটি নবীন সাহিত্যশ্রেণিতে। সামগ্রিক অবদানের জন্য সর্বসম্মতিক্রমে একজনকে বাছাই করা হয়েছে। আর নবীন সাহিত্যশ্রেণিতে চারজন বিচারক ১০০ নম্বরে বিচার করেছেন। চারজনেরটা গড় করে সর্বোচ্চ ৭২ দশমিক ৭৫ নম্বর পেয়ে সাদাত হোসেন নির্বাচিত হয়েছেন। তার উপন্যাস ছিল 'নিঃসঙ্গ নক্ষত্র'। তিনি বলেন, পুরস্কার হিসেবে উভয়েই যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা পাবেন। এ ছাড়া তাদের ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেটও দেওয়া হবে।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি