ঢাকা, বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১, || আষাঢ় ২ ১৪২৮

হেকনি পিয়ার ও সর্ডোইস লাইব্রেরীতে কবিতা পাঠের আসর ৫ জুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ২৫ মে ২০২১ | আপডেট: ১৩:২৫, ২৬ মে ২০২১

হেকনি পিয়ার ও সর্ডোইস লাইব্রেরীর আয়োজনে কবিতা পাঠের আসর আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে। এতে কবিতা আবৃত্তি করবেন কবি ফারাহ নাজ এবং মিলটন রহমান। 

সেদিন দুপুর সাড়ে ১২টা থেকে এক ঘণ্টার অনুষ্ঠানে বিভিন্ন ভাষাভাষী কবিদের সঙ্গে তারা কবিতা পাঠ করবেন। হেকনির হক্সটন স্ট্রীটের পিয়ার সম্মুখে এ কবিতা পাঠের আসর আয়োজিত হবে। 

পিয়ার এবং সর্ডোইস লাইব্রেরীর যৌথভাবে কাব্যগ্রন্থ ‘সোয়াল অব ওয়ার্ডস/সোয়াল অব ওয়ার্ল্ডস‘ প্রকাশ করতে যাচ্ছে। কবি স্টীফেন ওয়ার্ডসের সম্পাদনায় এ কাব্যগ্রন্থে স্থান পেয়েছে ৯৬টি ভাষার কবিতা। এ কাব্যগ্রন্থে স্থান পেয়েছে কবি মিলটন রহমানের কবিতা ‘অনুরাগ‘। কবিতাটি ইংরেজিতে অনুবাদ করেছেন কবি ফারাহ নাজ। মূলত এই কাব্যগ্রন্থের প্রকাশনা উপলক্ষ্যে উন্মুক্ত কবিতা পাঠের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

এতে যে কেউ সরাসরি অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। মিশ্র সংস্কৃতির মানুষের বসবাস হেকনিসহ পূর্ব লন্ডনে। মূলত বিভিন্ন ভাষা এবং সংস্কৃতি কিভাবে সমাজে প্রভাব ফেলে এবং কিভাবে ভাষা ও সংস্কৃতি ব্যক্তি মানুষকে চিহ্নিত করে তার স্বরূপ উন্মোচনের লক্ষ্যেই এই প্রকাশনা এবং কবিতা পাঠের অনুষ্ঠান। 

এতে কবি মিলটন রহমান ও ফারাহ নাজ ছাড়াও কবিতা পাঠ করবেন ইথিউপিয়ান কবি ক্রীস বাকেট, ইটালিয়ান কবি ভেন্নি বিয়ানকনি, লরেন বিয়ানকনি লিডার, পাঞ্জাবি কবি অমরজিত চন্দন, সাবিৃয়ান কবি এস ডি কার্টিস, আমেরিকান কবি জেন ডোরেন, ফ্রান্স ও আলজেরিয়ান কবি সোহেইলা হাইমেস, নেপালি কবি মিশের হাট, ইরানিয়ান কবি জিবা কারবাসি,বুলগেরিয়ান কবি ক্রিস্টিনা কুনেভা, আইরিশ কবি কাওইমিন মেক গিউলা লেইথ, বসিনিয়ান কবি ক্রিস্টিনা প্রিভিসেভিস জুরিখ, ইথোউপিয়ান কবি আলেমু তাবেজি, ইটালিয়ান ও ইংরেজ কবি ক্রিস্টিনা ভিটি এবং কবি স্টিফেন ওয়াটস।  কাব্যগ্রন্থটি প্রকাশনা উপলক্ষে দশ দিনব্যাপি কবিতা অনুষ্ঠানের পাশাপাশি চলবে প্রদর্শনী।

কেআই//     
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি