ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ৯:২৪:১৭

Ekushey Television Ltd.

হ্রদের পানি রঙ বদলায় ক্ষণে ক্ষণে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১৬ পিএম, ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার

হৃদের পানি রঙ বদলায় ক্ষণে ক্ষণে। মাস খানেক আগে যেখানে পানির রঙ ছিল সাদা, এখন তা নীল ও লাল, কয়েক মাস পরে আবার তা হবে  কোলো ও ফিরোজায়। এর রহস্য নিয়ে বহু গবেষণা হচ্ছে। কিন্তু তা ভেদ হয় নি আজও।

বলছি ইন্দোনেশিয়ার কেলিমুতু আগ্নেয়গিরির তিনটি হ্রদের কথা। কেলিমুতুর পশ্চিম প্রান্তের হ্রদ তিওউ আতা ম্বুপু-র রঙ সাধারণত নীল। আর দু’টি হ্রদ তিওউ নুওয়া মুরি কু ফাই ও তিওউ আতা পোলো-র রঙ যথাক্রমে সবুজ এবং লাল। কিন্তু এই রঙ সর্বদা এক থাকে না। প্রায়শই এরা রঙ বদলায়।

বদলাতে বদলাতে হ্রদের পানি মাঝে মাঝে কালোও হয়ে যায়। কয়েক মাস আগে যেখানে পানির রঙ সাদা, ফিরোজা নীল ও লাল ছিল, কয়েক মাস পরে তা দাঁড়ায় কালো, ফিরোজা নীল ও কোকাকোলা ব্রাউন। এই ঘটনা ২০০৯-এর। আবার ২০১০ এ তিনটি হ্রদের পানির রঙই সবুজের তিন রকম শেড হয়ে দাঁড়ায়।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানান, জলাশয়ের পানির রঙয়ের জন্য দায়ী থাকে ওই জলে অবস্থানরত ব্যাকটেরিয়া, শ্যওলা ইত্যাদি। কিলিমুতুর হ্রদগুলোর রং-রহস্য কিন্তু সেদিকে হাঁটে না। অনেকে মনে করেন এই রং-বাহারের পিছনে আগ্নেয়গিরির গ্যাসের কিছু ভূমিকা রয়েছে। কিন্তু এই বিষয়ে কিছু নিশ্চিতভাবে বলা যায় না।

সূত্র: ডেইলি মেইল

/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি