ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন

১৬১০০ তরুণকে ভাতাসহ ফ্রি প্রশিক্ষণ

প্রকাশিত : ১৪:৫৩ ২২ মে ২০১৮ | আপডেট: ১৬:০৭ ২৩ মে ২০১৮

আমাদের দৈনন্দিন জীবনে যোগাযোগের জন্য মোবাইল ফোনের ভুমিকা অনস্বীকার্য। মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন সংক্রান্ত সারাবিশ্বে পাঁচ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। অথচ আমাদের দেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও মোবাইল গেইমস তৈরি করার মত দক্ষ লোকের খুবই অভাব। বিষয়টি মাথায় রেখে দক্ষ লোকবল তৈরির লক্ষ্যে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। বিনামূল্যে এ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। দেশের তরুণরা যেন স্থানীয় ও বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে নিজেদেরকে প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলতে পারে সেজন্য এই প্রশিক্ষণ।

যেসব বিষয়ে প্রশিক্ষণ

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের স্কিল ডেভেলাপমেণ্ট ফর মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এজন্য সরকারের ব্যয় ধরা হয়েছে ৬৪ কোটি টাকা। অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ(আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, অ্যাপ মনিটাইজেশন ও ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে এসব প্রশিক্ষণ দেওয়া হবে। দেশের মোট ১৬১০০ জন তরুণ-তরুণীকে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্পের সহকারি পরিচালক সরোয়ার হোসেনে এ বিষয়ে বলেন, ‘বিশ্ববাজারে মোবাইল গেইম ও অ্যাপ তৈরির ব্যাপক চাহিদা রয়েছে। অ্যাপ্লিকেশনের নানা বিষয়ে প্রশিক্ষিত মানবসম্পদ গড়তেই এ প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া বিশ্ববাজারে এই বিষয়ে দক্ষ কর্মীর ব্যাপক চাহিদা রয়েছে কিন্তু সেই তুলনায় দক্ষ কর্মী নেই বললেই চলে। আমরা এ প্রকল্পের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ে তুলতে চাই, যাতে তারা প্রশিক্ষণ শেষে এই খাতে তাদের ক্যারিয়ার অথবা নিজেরাই মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম তৈরি করতে পারে। এরমধ্য দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।’

 প্রশিক্ষণের মেয়াদ

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৬ সালের জুলাই মাসে এ প্রকল্প শুরু করে। এরইমধ্যে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়ে গেছে। এবার শুরু হবে মাঠ পর্যায়ে মূল প্রশিক্ষণ প্রদান কার্যক্রম। অ্যাপ ডেভেলপার (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপার (আইওএস) এবং গেইম অ্যানিমেটর এ তিনটি কোর্সের মেয়াদ ২০০ ঘণ্টা বা চার মাস । ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইনার কোর্সটির মেয়াদ ৭৫ ঘণ্টা বা ৪৫ দিন। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের মেয়াদ ৯০ ঘণ্টা বা ৫৩ দিন । ৯ মে থেকে অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ সারাদেশে শুরু হয়েছে। বাকিগুলো শিগগিরই শুরু হবে।

প্রশিক্ষণ নেওয়ার যোগ্যতা

অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, প্রশিক্ষণার্থীদের অবশ্যই কম্পিউটার সায়েন্সে স্নাতক তৃতীয় অথবা চতুর্থ বর্ষের শিক্ষার্থী হতে হবে। শুধুমাত্র অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সটি বিবিএ অধ্যয়নরত শিক্ষার্থীরা করতে পারবে। 

কোন বিষয়ে কত জন

এই প্রকল্পে পাঁচ বিষয়ে প্রশিক্ষণ পাবে মোট ১৬ হাজার ১০০ জন তরুণ-তরুণী। এরমধ্যে অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ পাবে আট হাজার ৭০০,অ্যাপ ডেভেলপ (আইওএস) বিষয়ে এক হাজার ৭৫০ জন, গেইম অ্যানিমেশন বিষয়ে দুই হাজার ৮০০ এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে দুই হাজার ৮০০ জন এবং অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে এক হাজার ৭৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে । প্রতি ব্যাচে ৩৫ জন করে শিক্ষার্থী নেওয়া হবে। এই প্রশিক্ষণ সারাদেশে দেওয়া  হবে ।

যেভাবে রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলমান থাকবে ১৬ হাজার ১০০ প্রার্থী না হওয়ার পূর্ব পর্যন্ত। প্রশিক্ষণ সংক্রান্ত প্রয়োজনীয় সব তথ্য জানা যাবে http://gameapp.gov.bd/training ওয়েবসাইটে। এ ওয়েব ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে। নাম, ঠিকানাসহ রেজিস্ট্রেশন ফরমে চাওয়া তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করতে হবে। প্রশিক্ষণ, বাছাই পরীক্ষা, ক্লাসের সময়সূচিসহ প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে ফেসবুক ঠিকানায় (facebook.com/mobileskill)।

আগ্রহী প্রার্থী যাচাই-বাছাই

প্রশিক্ষণ কর্তৃপক্ষ অনলাইনে এমসিকিউ পদ্বতিতে বাছাই পরীক্ষা নেওয়া হবে । কবে, কখন নেওয়া হবে সেটা প্রশিক্ষণার্থীর ই-মেইলে জানানো হবে। প্রশিক্ষণে আগ্রহী প্রার্থীর পছন্দের বিষয়ের ওপর কর্তৃপক্ষ অনলাইনে প্রশ্নপত্র দেবেন। উত্তরপত্র অনলাইনে জমা দেওয়ার পর তা নিরীক্ষা করে দেখবে কর্তৃপক্ষ। কৃতকার্য হলে কোন বিষয়ে কখন প্রশিক্ষণ দেওয়া হবে তা ই-মেইলে জানিয়ে দেওয়া হবে। ভর্তির সময় জমা দিতে হবে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি।

ক্লাসের বিস্তারিত

সপ্তাহে তিন দিন ক্লাস নেওয়া হবে। দুই শিফটে ক্লাস করার সুযোগ রয়েছে। সকালের শিফট শুরু হবে সকাল ৯টায় ও দুপুরের শিফট দুপুর ২টায়। ক্লাসের সময় পারে তিন থেকে চার ঘণ্টা ব্যাপী হবে। প্রশিক্ষণার্থীদের কম্পিউটার ল্যাবে ক্লাস করতে হবে। ক্লাস হবে তত্ত্বীয় ও ব্যবহারিক দুই ধরনের। ক্লাস এবং সময়সূচি প্রশিক্ষণ কর্তৃপক্ষের সুবিধা অনুযায়ী।

ভাতা ও সনদ প্রদান

এই প্রকল্পের আওতায় দেশের ৮টি বিভাগের ৩০টি জেলা শহরের শিক্ষা প্রতিষ্ঠান (বিশ্ববিদ্যালয়/ পলেটেকনিকে) গেইমিং অ্যান্ড অ্যাপস ডেভেপমেণ্ট এর জন্য ৩৮টি ল্যাব তৈরি করা হয়েছে। যেখানে প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থী হাতে কলমে শিক্ষা গ্রহণ করতে পারে।

এছাড়া প্রশিক্ষণ নেওয়া প্রার্থীকে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের জন্য তিন দিনের ইন্টার্নশিপ করতে হবে। ইন্টার্নশিপ কোথায় করতে হবে তা নির্ধারণ করবে কর্তৃপক্ষ। ইন্টার্নশিপে অংশ নেওয়া প্রত্যেককে তিন দিনের ভাতা হিসেবে সাড়ে চার হাজার টাকা দেওয়া হবে।

প্রশিক্ষণ শেষে একটি সমাপনী পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদেরকে ফলাফল অনুযায়ী গ্রেডভিত্তিক সনদ প্রদান করা হবে । অকৃতকার্য শিক্ষার্থীদের শুধুমাত্র অংশগ্রহণকারী হিসেবে সনদ দেওয়া হবে।  

প্রশিক্ষণের খোঁজ জানবেন যেভাবে

ফেসবুক পেজে (facebook.com/mobileskill) পাওয়া যাবে প্রশিক্ষণে।

বিষয়ভিত্তিক তথ্য জানা যাবে নিচের ওয়েব ঠিকানায়—

অ্যাপ ডেভেলপ (এনড্রয়েড): http://sdmgap-ict.com অ্যাপ ডেভেলপ (আইওএস): http://wis-sdmga.com গেইম অ্যানিমেশন : http://gameanimation.net ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন : www.tms.stargroup-bd.com অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং : https://appmonetizationbd.com

যোগাযোগ

মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ,

ই-১৪/এক্স, আইসিটি টাওয়ার, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭

বিস্তারিত জানতে – ০১৫৮০১১৭৮৩৫

কেআই/ এআর

 

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি