ঢাকা, বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০, || শ্রাবণ ১ ১৪২৭

Ekushey Television Ltd.

৭ উপায়ে বিশুদ্ধ রাখুন ঘরের বাতাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২ ২৯ মে ২০১৭ | আপডেট: ১৫:৫৩ ৩০ মে ২০১৭

 

আপনি কি জানেন বাইরের বাতাসের চেয়ে ঘরের বাতাস ৩-৫ গুণ বেশি দূষিত থাকে? বাইরের ধুলা, রান্নার ধোঁয়া, পোষা প্রাণির গায়ের ময়লা, ঘরে ফেরা মানুষের গায়ের ময়লা ইত্যাদি কারণে ঘরের বাতাস দূষিত হয়। তবে ৭ উপায়ে আপনি ঘরের বাতাস রাখতে পারেন বিশুদ্ধ। আসুন জেনে নেই সেই ৭ উপায়।

১। সকাল বেলা জানালা ও দরজা খোলা রাখবেন না। কারণ, এ সময় মানুষ ও যানবাহন চলাচল বেশি হওয়ার কারণে বাতাসে দূষণের পরিমান বেশি থাকে। ফলে দরজা-জানালা খোলা রাখলে ঘরের বাতাসও দূষিত হতে পারে। তবে সকালে প্রাণচাঞ্চল্য শুরু হওয়ার আগে দরজা-জানালা খোলা রাখতে পারেন।

২। সপ্তাহে অন্তত ২ দিন আপনার বিছানা ও বালিশের কভার পরিবর্তন করুন। এছাড়া ঘরের পর্দা ধোঁয়া এবং কাঁথা বা কম্বল পরিষ্কার রাখাটাও জরুরি। ঘরের ভেতরের বাতাস দূষণমুক্ত রাখার স্বাস্থ্যকর উপায় এটি।

৩। ঘরের প্রতি ১০০ বর্গফুটে ১টি করে গাছ রাখুন। গাছ ঘরের বাতাসকে বিশুদ্ধ রাখতে সাহায্য করবে। পাতাবাহার, লিলি, চন্দ্রমল্লিকার মতো গাছগুলো রাখতে পারেন যা বাতাসের দূষিত উপাদান শোষণ করে অক্সিজেন উৎপন্ন করবে। তবে নিয়মিত গাছের পাতাগুলো পরিষ্কার করতে হবে যাতে ধূলা না জমে।

৪। লেবু, আঙ্গুর, দারুচিনি, থাইম ও ইউক্যালিপটাসের মতো এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন, যা ঘরের বাতাসকে জীবাণুমুক্ত ও বিশুদ্ধ রাখতে সাহায্য করবে। এই তেলগুলো সাবান ও ডিটারজেন্টেও ব্যবহার করতে পারেন। যা আপনার ঘরের বাতাসকে পরিষ্কার ও সতেজ থাকতে সাহায্য করবে।

৫। ঘরের বাতাস দূষিত হওয়ার অন্যতম প্রধান কারণ রান্নার ধোঁয়া। তাই রান্নার ধোঁয়া পরিষ্কার রাখার জন্য রান্নাঘরে চিমনি ব্যবহার করুন। কারণ, এ ধোঁয়া শুধু ঘরের বাতাসই দূষিত করে না ক্যান্সারের ঝুঁকিও সৃষ্টি করে। এছাড়া রান্নার সময় এক্সজস্ট ফ্যান চালু রাখুন বা চিমনি ব্যবহার করুন। প্রতি ১৫ দিন বা ১ মাস পর পর চিমনি ও এক্সজস্ট ফ্যানের তেল-চর্বির আস্তরণ পরিষ্কার করে নিন।

৬। জুতা ঘুলে ঘরে প্রবেশ করুন যাতে বাইরের ধূলা-ময়লা ঘরে প্রবেশ করতে না পারে। বাইরের জুতা নিয়ে ঘরে প্রবেশ করলে ছত্রাকের বীজ, ধূলা, রেণু, বিষাক্ত উপাদান এবং মাইট(এলার্জি সৃষ্টির জীবানু) আপনার ঘরে প্রবেশ করতে পারে।

৭। ঘরের ভেতরের বাতাস থেকে ধূলা ও অ্যালার্জির উপাদান দূর করার জন্য এয়ার পিউরিফায়ার ব্যবহার করতে পারেন ঘরে।

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি