ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২, || জ্যৈষ্ঠ ২ ১৪২৯

সুন্দরী উট প্রতিযোগিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১৫, ৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:১২, ১২ ফেব্রুয়ারি ২০১৮

ছবি: সুন্দরী উট প্রতিযোগিতায় এই উটটি বিজয়ী হয়

ছবি: সুন্দরী উট প্রতিযোগিতায় এই উটটি বিজয়ী হয়

জীবনে তো অনেক সুন্দরী প্রতিযোগিতার কথা শুনেছেন এবং দেখেছেন। কিন্তু উটেরও যে সুন্দরী প্রতিযোগিতা হয় তা কী আগে জানতেন? যদি জেনে না থাকেন তাহলে আসুন আজ জেনে নেই।

মধ্যপ্রাচের দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রতি বছর আয়োজিত হয় এ প্রতিযোগিতা। এখান থেকেই নির্বাচিত হয় সেরা ‘সুন্দরী উট’। পুরো জানুয়ারি মাস জুড়ে চলে এ প্রতিযোগিতা।

সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেইখ সুলতান বিন জায়েদ আল-নাহিয়ান এর নামানুসারে এ প্রতিযোগিতার নাম ছিল ‘শেইখ সুলতান বিন জায়েদ আল নাহিয়ান ক্যামেল ফেস্টিভ্যাল’। গত বৃহস্পতিবার ছিল এবারের আসরের শেষ দিন।

সুলতান জায়েদ আল-নাহিয়ানের ওয়েবসাইট থেকে জানা যায়, আমিরাতের রাজধানী আবু ধাবির শিউহান রেসকোর্সে আয়োজিত হয় এ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন আমিরাতের যুবরাজ এবং শাসক শেইখ খলিফা এর সহোদর শেইখ সুলতান বিন জায়েদ আল-নাহিয়ান। সেরা সুন্দরী হওয়া উটকে নিজ হাতে আরবের ঐতিহ্যবাহী “জাফরান” মাখিয়ে দেন সুলতান।

আরবের দেশগুলোতে ‘উট প্রতিযোগিতা’ একটি ঐতিহ্যবাহী খেলা। প্রতিযোগিতার পাশাপাশি নির্বাচন করা হয় সেরা সুন্দরী উটও।

রাজ পরিবার থেকে এক বিবৃতিতে জানানো হয় যে, দেশটির সাংস্কৃতিক ঐতিহ্যকে অব্যাহত রাখতেই প্রতি বছরের মত এবারও আয়োজন করা এ প্রতিযোগিতা। এ প্রতিযোগিতা উপলক্ষ্যে আমিরাত বিভিন্ন রাজ্য থেকে এবং আরবের অন্যান্য দেশ থেকেও উট ব্যবসায়ীরা সিউহান প্রদেশে জমায়েত করে থাকেন। এ বছর এক হাজারেরো বেশি উট নিয়ে আসেন ব্যবসায়ীরা। আর এতে অর্থনৈতিকভাবেও লাভবান হয় প্রদেশটি।

সূত্র: শেইখ সুলতান বিন জায়েদ আল নাহিয়ানের ওয়েবসাইট

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি