p ওবায়েদ উল হকের মৃত্যুবার্ষিকী

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

ওবায়েদ উল হকের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ১৩ অক্টোবর ২০২১

বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক ও চলচ্চিত্রকার ওবায়েদ উল হকের ১৪তম মৃত্যুবার্ষিকী ১৩ অক্টোবর, বুধবার। ২০০৭ সালের এই দিনে ৯৬ বছর বয়সে তিনি মারা যান।

১৯১১ সালের ৩১ অক্টোবর ফেনী জেলায় ওবায়েদ উল হক জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন ও মনোবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বঙ্গীয় সিভিল সার্ভিসে যোগ দিলেও ১৯৪৪ সালে তিনি সেখান থেকে পদত্যাগ করেন। 

দুর্ভিক্ষের পটভূমিতে ১৯৪৬ সালে নির্মাণ করেন ‘দুঃখে যাদের জীবন গড়া’ নামের কালজয়ী চলচ্চিত্র। এ ছাড়া ‘দুই দিগন্ত’, ‘অন্তরঙ্গ’ নামের পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্রও নির্মাণ করেন।

পাকিস্তান অবজারভারের সম্পাদক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের চেয়ারম্যান, বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক সমিতির সভাপতি, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক বাংলা ও বাংলাদেশ টাইমস ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ফিল্ম সেন্সর বোর্ডের আপিল কমিটির চেয়ারম্যান, নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন ওবায়েদ উল হক। 

তিনি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা, ইউনিসেফ স্বর্ণপদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি