ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

২০ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২২, ১০ জুলাই ২০২১ | আপডেট: ০৮:৫৯, ১০ জুলাই ২০২১

সৌদি আরবে ঈদুল আজহা পালিত হবে ২০ জুলাই। শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট ঈদুল আজহা পালনের এই তারিখ ঘোষণা দিয়েছে। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (জুলাই) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী রোববার শুরু হবে জিলহজ মাস। আর দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন। 

আগের দিন ১৯ জুলাই হবে আরাফাতের দিন। অর্থাৎ এদিন হাজিরা আরাফাতের ময়দানে একত্রিত হবেন।
যদিও করোনাভাইরাসের কারণে গত বছরের মতো এ বছরও সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত প্রবাসীরা হজ করার সুযোগ পাচ্ছেন। 

এর আগে সৌদির সুপ্রিম কোর্ট মুসলমানদেরকে নতুন মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছিল। চোখ বা টেলিস্কোপের মাধ্যমে যে কেউ চাঁদ দেখলে তা নিকটতম আদালতকে অবহিত বা নিকটস্থ কেন্দ্রের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছিল।

এদিকে, সৌদি নাগরিক এবং সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকসহ ৬০ হাজার ধর্মপ্রাণ মানুষ নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২১ সালের পবিত্র হজ। ইতিমধ্যে হজের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি সরকার।

পবিত্র হজকে নির্বিঘ্ন করতে মক্কা, আরাফাত, মুজদালিফা ও মিনায় বসানো হয়েছে ৮৭৫টি লাইটিং টাওয়ার। হজযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।

এছাড়া পবিত্র নগরী মক্কা জুড়ে বৈদ্যুতিক নেটওয়ার্কে ১ লাখ ২০ হাজার বিভিন্ন ধরনের বাল্ব বসানো হয়েছে। এ বাল্বগুলো নিয়ে ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ ব্যবস্থাপনা ও নেটওয়ার্ক কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রযুক্তিবিদদের একটি অভিজ্ঞ দলও গঠন করা হয়েছে-এমনটিই জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়ে।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি