ঢাকা, শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ২ ১৪২৮

করোনা মহামারীও থামাতে পারেনি সৌদির ঈদ উদযাপন

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৬, ১৩ মে ২০২১

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যেও আজ বৃহস্পতিবার ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনা থামাতে পারিনি মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের ঈদের নামাজ।

মুসলমানদের দুই পবিত্র নগরী মক্কার মসজিদুল হারামে ‌(কাবা শরিফ) ও মদিনায় (মসজিদে নববীতে) সৌদি সরকারের নির্দেশনা মেনেই সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত বছর সৌদি আরবে ঈদের নামাজ ঘরে আদায়ের আহ্বান থাকলেও এই বছর তেমন ধরা বাধা না থাকায় সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে স্থানীয় সময় সকাল ৬টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। 

সৌদি সরকার প্রবর্তিত বিশেষায়িত অ্যাপস-এর মাধ্যমে অনুমতি নিয়ে মক্কার কাবা ঘরে ও মদিনার মসজিদে নববীতে নামাজ আদায় করেন সৌদি নাগরিকসহ দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিক। 

ঈদের জামাত উপলক্ষে এই দুটি পবিত্র মসজিদে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। অনুমতি ছাড়া কাউকে ঈদের জামাতে অংশগ্রহণ করতে দেয়া হয়নি। 

মক্কার কাবা ঘরে ঈদের জামাতের ইমামতি করেন শায়েখ সালেহ আল হুমাইদ এবং মসজিদে নববীতে ঈদ জামাতের ইমামতি করেন শাইখ আহমেদ আল হামেদ।

এছাড়াও সৌদি আরবের রিয়াদ, জেদ্দা, তায়েফ, দাম্মাম, আল-বাহা, খামিশ মুশাইদসহ বিভিন্ন অঞ্চলে প্রবাসী বাংলাদেশীরা সৌদি সরকারের স্বাস্থ্য বিধি মেনে বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি