ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

প্যারিসে বৈশাখী পূর্ণিমা, মহাসংঘদান ও ডব্লিউএফবিবি’র বর্ষপূর্তি

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, প্যারিস, ফ্রান্স

প্রকাশিত : ২০:০৫, ১ আগস্ট ২০২২

ডব্লিউ এফ বি বি এর প্রথম বর্ষপূর্তি, বৈশাখী পূর্ণিমা এবং মহা সংঘদান উদযাপিত হয়েছে প্যারিসে। সংগঠনের ফ্রান্স প্রতিনিধিদের উদ্যোগে প্যারিসের মেরী দো পিয়ারপিতের স্থানীয় এক হল রুমে প্রবাসী বৌদ্ধদের অংশগ্রহনে নানা আয়োজনে উদযাপন করা হয়।

মহাসংঘদান ও অষ্টপরিষ্কারে অতিথি হিসাবে আসন গ্রহণ করেন, শ্রীলংকান বৌদ্ধ মন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ সুমংঘলা মহাথের, স্বাগত বক্তব্য দেন, মদানা আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধ রক্ষিত মহাথের, শ্রীমৎ কাহাদুর মহাদেব ও শ্রীমৎ শাসনবংশ ভিক্ষু।

সংক্ষিপ্ত এক আলোচনায়, সংগঠনের যুগ্ম সম্পাদক তাপস বড়ুয়া রিপনের পরিচালনায় বক্তব্য রাখেন, বাবু উদয়ন বড়ুয়া, স্বদেশ বড়ুয়া চন্দন, জিকু বড়ুয়া, শ্রীমতি সুবর্ণা বড়ুয়া, জিৎ বড়ুয়া বাবলু, রকি বড়ুয়া, সুজন বড়ুয়া, ইমন বড়ুয়াসহ আরো অনেকে।

এসময় বক্তারা বলেন, “বিশ্বময় বৌদ্ধ পল্লী” এই স্লোগানকে সামনে রেখে সারা বিশ্বের ৭টি মহাদেশে অবস্থানরত বৌদ্ধদের একই বৃত্তে নিয়ে আসার প্রয়াসই আজকের এই সংগঠন। যাত্রাকালে এই সংগঠন বহিঃবিশ্বে থাকা বাংলাদেশি বৌদ্ধ সমাজের অভূতপূর্ব সাড়া পেয়েছে যা আগামী দিনগুলোর কাজকে সহজতর করবে।
 
তিনি বলেন, বিদেশ বিভূইয়ে আমরা নানাহ অসুবিধার সম্মুখীন হই, এই সংগঠন মূখপাত্র হিসাবে অগ্রণী ভূমিকা রাখবে। অলাভজনক এই সংগঠন জনকল্যাণে, মানবসেবার ব্রত হিসাবে আলোকিত সমাজ গঠনে বদ্ধ পরিকর। 

আজকে এই সংগঠন একটা বীজের মতো অদূর ভবিষ্যতে দেশ বিদেশে অসংখ্য বৌদ্ধ সমাজ যার ফল ভোগ করবে। সকল ধরনের বিবেধ ভুলে আমরা যেনো এই সংগঠনের ছায়া তলে আসতে পারি এটাই হউক আমাদের সকলের লক্ষ ও উদ্দেশ্য। 

এছাড়াও বক্তারা উল্লেখ করেন, ধর্মীয় অনুরাগ, সামাজিক আইন কানুন, একে অপরের সাথে ভ্রাতৃত্বের মেলবন্ধনে ডব্লিউ এফ বি বি হবে আধুনিক সমাজের অন্যতম রুপকার। সবশেষে কেক কেটে বর্ষপূর্তি উদযাপন করা হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি