ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কাতারে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

কাতার সংবাদদাতা

প্রকাশিত : ২৩:২৮, ১৬ আগস্ট ২০২৩ | আপডেট: ২৩:৪০, ১৬ আগস্ট ২০২৩

কাতারের দোহায় বাংলাদেশ দূতাবাসে উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। 

মঙ্গলবার সকাল ৯টায় দোহা আল হেলাল বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। 

জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে সম্মান জানানো হয়। জাতির পিতা, বঙ্গমাতা, তাদের পরিবারের নিহত সকল সদস্য ও অন্যান্য শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ও দ্বিতীয় সচিব ও দূতালয় প্রধান মোহাম্মদ নাছির উদ্দীনের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।    

আলোচনা সভার শুরুতে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে শোকাবহ ১৫ আগস্ট এর উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র “বাঙালির কালরাত” প্রদর্শিত হয়।

রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম তার বক্তব্যের শুরুতেই জাতির পিতার স্মৃতির প্রতি বিন্ম্র শ্রদ্ধা প্রদর্শন করেন। এছাড়াও তিনি বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ জাতির পিতার পরিবারের নিহত সদস্য ও ওই রাতে নিহত অন্যান্য শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও দেশ গঠনে জাতির পিতার অবিস্মরণীয় ভুমিকা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন। জাতির পিতা শ্বাধীন বাংলাদেশ গঠনে যে ত্যাগ স্বীকার ও অবদান রেখেছেন তার স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমেই প্রতিদান দেওয়া সম্ভব বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা কর্তৃক গৃহীত অসমাপ্ত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বে রোল মডেল হিসেবে দাঁড় করাতে সক্ষম হয়েছেন। শোককে শক্তিতে পরিণত করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সকলকে সহযোগিতা প্রদানের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসেন, কাউন্সিলর ও ডেপুটি চিফ অফ মিশন মো. ওয়ালিউর রহমান, কাউন্সিলর মোবাশ্বেরা কাদের, শ্রম কাউন্সিলর মোহাম্মদ মাশহুদুল কবির, কাউন্সিলর ভিসা ও পাসপোর্ট মাহাদি হাসান প্রমুখ। 

দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা কাতারে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, কমিউনিটির রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্য, সংবাদ মাধ্যমের প্রতিনিধিসহ কমিউনিটির উল্লেখযোগ্য সংখ্যক সদস্য জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ তাদের পরিবারের শাহাদত বরণকারী সকল সদস্য ও মুক্তিযুদ্ধের সকল শহীদদের রূহের মাগফেরাত ও দেশের শান্তি, মঙ্গল ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি