ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশ এগোল ১৮ ধাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৩, ২১ মার্চ ২০২০

বাংলাদেশের অপরূপ সৌন্দর্য্য- সংগৃহীত

বাংলাদেশের অপরূপ সৌন্দর্য্য- সংগৃহীত

তালিকায় বাংলাদেশ এগিয়েছে বাংলাদেশ ১৮ ধাপ। ১৫৬টি দেশের মধ্যে এখন বাংলাদেশের অবস্থান ১০৭ তম। সুখী দেশের তালিকা এটি। গতকাল শুক্রবার বিশ্ব সুখ দিবসের এ তালিকা প্রকাশ করেছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)।    

এর আগে গেল বছরে ১২৫ নম্বরে ছিল বাংলাদেশ। ২০১৮ সালের তুলনায় ১০ ধাপ পিছিয়ে ১১৫ থেকে গত বছর বাংলাদেশ ১২৫তম অবস্থানে নেমে এসেছিল। মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হারের ভিত্তিতে প্রতি বছর এই তালিকা তৈরি করা হয়। এবারের তালিকাটি এসডিএসএনের ৮ম প্রতিবেদন।

তালিকা অনুসারে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। এ নিয়ে টানা তিন বছর দেশটি শীর্ষে অবস্থান করছে। এবারের তালিকার দ্বিতীয় অবস্থানে ডেনমার্ক। তিন ধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সুইজারল্যান্ড। পরের সাতটি দেশ হচ্ছে যথাক্রমে আইসল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডস, সুইডেন, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া ও লুক্সেমবার্গ। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্র আছে তালিকার ১৮তম অবস্থানে। কানাডা, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য যথাক্রমে ১১, ১২ এবং ১৩তম অবস্থানে।

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তান ৬৬তম, নেপাল ৯২, চীন ৯৪ এবং ভারত ১৪৪তম অবস্থানে। বিশ্বে সবচেয়ে কম সুখী দেশ হিসেবে চিহ্নিত হয়েছে আফগানিস্তান (১৫৩)। সবচেয়ে কম সুখের ১০ দেশের মধ্যে আফগানিস্তান এবং ভারত ছাড়াও রয়েছে দক্ষিণ সুদান, জিম্বাবুয়ে, রুয়ান্ডা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, তানজানিয়া, বতসোয়ানা, ইয়েমেন ও মালয়।

এমএস/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি