ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

এক ক্লিকেই মিলবে রাজউকের সেবা

প্রকাশিত : ২১:৪৬, ২ মে ২০১৯

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) এর অনলাইনে ভূমি ব্যবহার ছাড়পত্র ও নির্মাণ অনুমোদন প্রক্রিয়ার অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম। বৃহস্পতিবার রাজউকের প্রধান কার্যালয়ে এ অনলাইন সেবার উদ্বোধন করেন তিনি।

অটোমেশনের ফলে গ্রাহকরা রাজউকে না এসেই ঘরে বসে অনলাইনে ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদনের আবেদন করতে পারবেন এবং অনলাইনেই তাদের আবেদন নিষ্পত্তি করা হবে। এক্ষেত্রে গ্রাহকের আবেদন কোন পর্যায়ে আছে তা জানতে রাজউকে আসতে হবে না বা কোন ব্যক্তির সাথে দেখা করতে হবে না। একজন গ্রাহক অনলাইনে ঢুকেই দেখতে পারবেন তার আবেদন কোন পর্যায়ে আছে।

আর এ জন্য গ্রাহককে http://cp.rajukdhaka.gov.bd/ ওয়েব সাইটে প্রবেশ করে একবার মাত্র রেজিস্ট্রেশন করতে হবে। এর ফলে সেবা পাওয়ার জন্য গ্রাহকের আগের চেয়ে অনেক সময় ও খরচ বাচবে। আবেদন করতে গিয়ে কোন সমস্যা হলে হট লাইন ০১৯৯২-০০০৬৬৬ নম্বরে সকাল ৯টা থেকে ‍বিকাল ৫ টা পর্যন্ত ফোন করলে সমাধান পাওয়া যাবে।

তবে আবেদনের সময় যেসব কাগজপত্রের হার্ড কপি রাজউকে এসে জমা দিতে হতো, সেসব কাগজ সফট কপি অনলাইনেই জমা দিয়ে সেবা পাওয়া যাবে।

গণপূর্তমন্ত্রী বলেন, আমরা মালিক নই, জনগণের চাকর। সমালোচনার বৃত্ত থেকে বের হয়ে আসার জন্যই রাজউক এর আজকের এই আয়োজন।

তিনি বলেন, আজকের দিনটি রাজউকের জন্য একটি স্বরণীয় দিন। রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়ার অটোমেশন পদ্ধতি চালুর মাধ্যমে সাধারণ মানুষের দীর্ঘ যন্ত্রণার অবসান হতে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে চলেছে। রাজউকের সেবা পেতে মানুষের যে দীর্ঘ সময় লাগতো, এখন থেকে আর লাগবে না। সবাই ঘরে বসেই সেবা পেয়ে যাবেন। তিনি বলেন, আজ অবসান হলো দীর্ঘসূত্রতা ও হয়রানি। এর ফলে এক টেবিল থেকে আরেক টেবিলে ঘুরতে হবে না।

পূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের নেতৃত্বের কারনে আমরা অন্যান্য সংস্থায় এধরনের সেবা চালু করেছি। আজ রাজউক এর সাথে যুক্ত হলো। কোন পর্য়ায়ে গিয়ে যেন অনলাইন সেবা থেমে না যায় সেজন্য তিনি রাজউক কর্মকর্তাদের সতর্ক দৃষ্টি রাখতে অনুরোধ করেন।

অনুষ্ঠানের সভাপতি রাজউক এর চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পরিনত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে রাজউক আজ অনলাইন সেবা চালু করেছে। তিনি বলেন, আজ রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন প্রক্রিয়া অনলাইনে চালু হলো; আগামী এক মাস পর আরো দুটি সেবা যথাক্রমে বসবাস ব্যবহার সনদ এবং বৃহৎ ও বিশেষ প্রকল্পের ছাড়পত্রও অনলাইনে প্রদান করা হবে।

রাজউক চেয়ারম্যান বলেন, ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে পূর্বে ১৬ টি ধাপ ছিল যা কমিয়ে এখন ৬টি ধাপে আনা হয়েছে। এর ফলে ‘ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট’-এ বাংলাদেশের স্কোর পূর্বের ৬০.০৪ থেকে বর্তমানে ৮৬.১৯ হয়েছে। যা বাংলাদেশের সরকারী সবগুলো সংস্থার রিফর্ম এর প্রেক্ষিতে সর্বোচ্চ পয়েন্ট অর্জন করেছে। এই স্কোর প্রাপ্তিতে বাংলাদেশের অবস্থান ১৭৬ হতে ১৩০ থেকে ১৪০ এর মধ্যে চলে আসবে। রাজউক এর সেবা সহজীকরণের জন্যই এমনটি হয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরক্ত সচিব আখতার হোসেন, ইয়াকুব আলী পাটওয়ারী, টেকনো হ্যাভেন কোম্পানির প্রধান নির্বাহী হাবিবুল্লাহ এম করিম, রাজউকের সদস্য (প্রশাসন ও অর্থ) আমজাদ হোসেন, সদস্য (স্টেট ও ভূমি) আজহারুল ইসলাম, সদস্য (উন্নয়ন) মেজর ইঞ্জি: শামসুদ্দিন আহমেদ চৌধুরী, সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি