ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

উত্তরায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৫, ১৪ নভেম্বর ২০২১ | আপডেট: ১৯:০০, ১৪ নভেম্বর ২০২১

রাজধানীর উত্তরার ৪ নাম্বার সেক্টর পার্কে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে ডায়াবেটিস সচেতনতামূলক সেমিনার ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) উত্তরা ইয়োগা সোসাইটির আয়োজনে উত্তরা ৪ নাম্বার সেক্টরের কল্যাণ সমিতির সার্বিক তত্ত্বাবধানে কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালনায় দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানের সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন কে সি হসপিটাল লিমিটেড, আর এস এস গ্রুপ, মায়েদা অ্যাপারেলস লিমিটেড।   

এই আয়োজনে অভিজ্ঞ ডাক্তার দ্বারা ডায়াবেটিস সহ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক পরামর্শ ও ফ্রী ডায়াবেটিস পরীক্ষা করানো হয়। অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা কল্যাণ সমিতি সেক্টর ৪ এর সভাপতি মেজর আনিসুর রহমান (অবঃ) এবং সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাইকোসোমাটিক ও লাইফ স্টাইল ডিজিজ থেরাপিস্ট ও কোয়ান্টাম হার্ট ক্লাব এর কো-অর্ডিনেটর ডাঃ মনিরুজ্জামান।

এ সময় মেজর আনিসুর রহমান (অবঃ) বলেন, বর্তমান বিশ্বে যত ক্রনিক ডিজিজ আছে, ডায়াবেটিস তার মধ্যে অন্যতম। আমরা যদি সঠিকভাবে নিয়ম অনুসরণ করে চলি তাহলে ডায়াবেটিস থেকে মুক্ত থাকা সম্ভব হবে। এখন কেউ যদি অসুস্থ জীবনাচার অর্থাৎ অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস যেমন- শরীরের যত্ন, নিয়মিত ব্যায়াম, ইয়োগা না করে তাহলে তিনি সহজেই ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। সে জন্য আজকের এই অনুষ্ঠান থেকে জীবনাচার কী হবে, করণীয় কী, বর্জনীয় কী এসব জেনে গেলাম। এতে সবাই উপকৃত হবে।  

প্রধান আলোচক ডাঃ মনিরুজ্জামান বলেন, আজ বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আমরা একত্রিত হয়েছি। আমদের জানতে হবে কিভাবে ডায়াবেটিসকে প্রতিরোধ করা যায় বা নিয়ন্ত্রণ করা যায়। এখনকার লাইফস্টাইল বিশেষজ্ঞরা বলছেন, এই রোগের মূল কারণ হচ্ছে ভুল জীবনধারা, ভ্রান্ত জীবন দৃষ্টি, টেনশন, স্ট্রেস।

তিনি বলেন, যদি আমরা পরিকল্পিতভাবে জীবন-যাপন করতে পারি, তবেই এই ডায়াবেটিস শুধু প্রতিরোধ নয় নিরাময় করা সম্ভব। সেই জন্য সুনির্দিষ্ট গবেষণা হয়েছে। যারা এই গবেষণার তথ্য অনুযায়ী তাদের জীবনধারা পরিবর্তন করেছেন তারা রীতিমতো এখন ডায়াবেটিস মুক্ত জীবন যাপন করছেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি