ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সাংবাদিকদের ওপর হামলায় ঢাকসাসের নিন্দা, দ্রুত বিচারের দাবি

ঢাকা কলেজ সংবাদদাতা

প্রকাশিত : ১৭:৫৯, ২১ এপ্রিল ২০২২

নিউমার্কেটে ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষের সংবাদ সংগ্রহকালে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কমসূচি করেছে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস)।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুর দুইটায় ঢাকা কলেজের প্রধান ফটকের সামনে এ কমসূচি পালন করে ঢাকসাস।

এসময় তারা নিউমার্কেট ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষকালে সাংবাদিকদের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। গত ১৯ এপ্রিল ঢাকা কলেজ ও নিউমার্কেট ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষে পেশাগত দায়িত্বপালনকালে হামলা শিকার হন বেশ কয়েকজন সাংবাদিক। 

হামলার শিকার সাংবাদিকরা হলেন- বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক, আজকের পত্রিকার রিপোর্টার আল আমিন রাজু ও ডেইলি স্টারের ফটোগ্রাফার প্রবীর দাস, ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার জসীম উদ্দীন মাহি, মাল্টিমিডিয়া রিপোর্টার ইকলাচুর রহমান, দীপ্ত টিভির রিপোর্টার আসিফ সুমিত, এসএ টিভির রিপোর্টার তুহিন, ক্যামেরাপারসন কবির হোসেন, আরটিভির ক্যামেরা পার্সন সুমন দে, মাই টিভির রিপোর্টার ড্যানি।

ঢাকসাসের সাধারণ সম্পাদক আবদুল হাকিম বলেন, সোমবার রাতে রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ শুরু হয়। এর জের ধরে মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় এ সংঘর্ষ চলতে থাকে। যা ২০ এপ্রিল পযন্ত গড়ায়। এসময় খবর সংগ্রহের সময় সন্ত্রাসীদের হামলায় অন্তত ১০ জন সাংবাদিক আহত হয়েছেন।

সভাপতি এ জেড ভূইয়া আনাস বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলা চালানো সন্ত্রাসীরা দেশ, জাতি ও সরকারের শত্রু। এর জন্য দায়ীদের বিচারের মুখোমুখী করতে হবে।

ঢাকসাসের সাবেক সভাপতি নাজমুস সাকিব বলেন, গণমাধ্যমের উপর বারবার হামলা সুষ্ঠু তথ্য প্রবাহের গতিধারাকে ব্যাহত করছে। এর বিচার হচ্ছে না বলেই হামলা হচ্ছে। অবিলম্বে হামলাকারীদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

সাবেক সভাপতি বিল্লাল হোসেন সাগর বলেন, নিউমার্কেট সংঘর্ষের ঘটনায় ব্যবসায়ীদের হাতে যে সকল সাংবাদিক আহত হয়েছে, ফুটেজ দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিবে। আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব হামলায় জড়িত অপরাধী খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসা।

সাবেক সহসভাপতি ও বাংলাভিশনের রিপোর্টার কেফায়েত শাকিল বলেন, নিউমার্কেটে গত তিন দিনে অন্তত ২০ জন সাংবাদিক আহত হয়েছেন। গতরাতে দুই পক্ষ আলোচনা করে সমঝোতায় এসেছেন। দোকান ও খুলেছে। কিন্তু দু:খজনক বিষয় হল- এতগুলো সাংবাদিকের ওপর হামলার ঘটনায় কারও কোনো পদক্ষেপ দেখা যায়নি। আমরা দেখেছি পুলিশের সমানে আমাদের সহকর্মীদের ওপর আঘাত হয়েছে। কিন্তু পুলিশ কোনো ভূমিকা রাখেনি। এসব হামলার ভিডিও ও স্থিরচিত্রও রয়েছে। এসব চিত্র দেখে দোষিদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

এছাড়াও মানববন্ধনে অংশ নেয় ঢাকা কলেজ সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক দেলাওয়ার হোসাইন দোলন, দফতর, প্রচার ও প্রকাশনা সম্পাদক ওবাইদুর সাঈদ সহ কার্যনির্বহী সদস্য আব্দুল কাইয়ুম ও সাধারণ সদস্যরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি