ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আক্রান্তের ১১ দিন পর রোগী থেকে ছড়ায় না করোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ২৪ মে ২০২০

বিশ্বব্যাপী করোনাভাইরাসের আতঙ্ক। সংস্পর্শে আসার ভয়ে সাধারণ মানুষ আজ গৃহবন্দি। আপনজন থেকেও থাকতে হচ্ছে দূরত্বে। কারও করোনার লক্ষ্যণ দেখা দিলেই তার ধারেকাছে কেউ আর আসে না। কিন্তু সিঙ্গাপুরের একদল গবেষক বলছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ১১ দিন পর থেকে রোগীদের শরীর থেকে আর কেউ সংক্রমিত হয় না । 

সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশিয়াস ডিজিজ এবং দ্য অ্যাকাডেমি অব মেডিসিনের যৌথ গবেষণায় বলা হয়, অসুস্থ হওয়ার ১১ দিন পর আক্রান্ত রোগী থেকে অন্য কারো শরীরে এই ভাইরাস সংক্রমিত হতে পারে না।

সিঙ্গাপুরের করোনা আক্রান্ত ৭৩ জন রোগীর ওপর পর্যবেক্ষণের পর এই ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন গবেষকরা। এই গবেষণার ওপর ভিত্তি করে এখন থেকে সিঙ্গাপুরে করোনা রোগীদের চিকিৎসা এবং ছাড়পত্র দেওয়া হতে পারে। বর্তমানে সিঙ্গাপুরে নেগেটিভ রেজাল্ট না আসা পর্যন্ত রোগীদের হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয় না।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা এই গবেষণাটি মূল্যায়ন করে দেখবে এবং পরবর্তীতে এটি রোগীদের ক্ষেত্রে প্রয়োগ করা হবে।

সিঙ্গাপুরে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৬৮ জন। আক্রান্তের মধ্য প্রবাসী বাংলাদেশীও রয়েছে। আর দেশটিতে মারা গেছেন ২৩ জন। সূত্র: ব্লুমবার্গ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি