ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতে ৩ দিনেই ১ লাখ আক্রান্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১৮ জুলাই ২০২০

ভারতে একজনের শারীরিক নমুন সংগৃহ করছেন স্বাস্থ্যকর্মীরা- সংগৃহীত

ভারতে একজনের শারীরিক নমুন সংগৃহ করছেন স্বাস্থ্যকর্মীরা- সংগৃহীত

শুক্রবার রাতেই আন্তর্জাতিক সমীক্ষায় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। দেশটির কেন্দ্রীয় সরকারও এ কথা জানিয়েছে। গত ৩ দিনে ভারতে নতুন করে ১ লাখ নাগরিক কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে পড়েছেন। 

ভারতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৪,৯৫৬ জন ও মারা গিয়েছেন ৬৮৭ জন। আক্রান্ত ও মৃতের সংখ্যা দুটিই রেকর্ড সংখ্যক। দেশটির সরকারি হিসেবে দেশে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। বড় রাজ্যগুলির মধ্যে তামিলনাড়ু বাদে অন্য সবগুলোতে সংক্রমণ ঊর্ধ্বমুখী। এরই মধ্যে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, রাজ্যের পুনথুরা, পুল্লুভিলা, তিরুঅনন্তপুরম এলাকায় গোষ্ঠী-সংক্রমণের (কমিউনিটি ট্রান্সপারেন্ট) খবর পাওয়া গিয়েছে। 

ভারতের করোনার হটস্পট ছিল শুক্রবার রাতেই আন্তর্জাতিক সমীক্ষায় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। দেশটির কেন্দ্রীয় সরকারও এ কথা জানিয়েছে। গত ৩ দিনে ভারতে নতুন করে ১ লাখ নাগরিক কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে পড়েছেন। কেন্দ্রশাসিত দিল্লি ও মহারাষ্ট্রের মুম্বাই। এখন সংক্রমণ বাড়ছে গ্রামাঞ্চলে, যেখানে স্বাস্থ্য অবকাঠামো দুর্বল। তবে যে সংক্রমণের চিত্র সরকারি হিসাবে উঠে আসছে, তা সঠিক কি না এ নিয়ে বিশেষজ্ঞদের যথেষ্ট সন্দেহ রয়েছে। দেশটিতে করোনা পরীক্ষার হার জনসংখ্যার তুলনায় বেশ কম। এই পরিস্থিতিতে করোনার সংক্রমণ ঠেকাতে প্রত্যন্ত এলাকায় লকডাউনের কথা ভাবছে কেন্দ্রীয় ও রাজ্য সরকার।

পরিসংখ্যা সংস্থা ওয়ার্ল্ডোমিটারের রেখা চিত্র লক্ষ্য করলে দেখা যাচ্ছে, এপ্রিলের ১৮ তারিখ দেশটিতে শনাক্ত রোগী ছিল ১৬ হাজার ৩৬৫ জন সেখানে তিন মাসের ব্যবধানে জুলাইতে করোনা রোগী বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৪০ হাজার ৪৫৭ জনে। এই সময়ের মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৯২ জন করোনায় বেশি আক্রান্ত হয়েছে। দেশটিতে চিকিৎসাধীন রোগী রয়েছে ৩ লাখ  ৬০  হাজার ৯৪ জন এবং যার মধ্যে আশঙ্কাজনক ৯ হাজার। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ লাখ ৫৪ হাজার ৭৮ জন।

উল্লেখ্য, একদিনে বিশ্বেও করোনার শনাক্ত হয়েছে প্রায় আড়াই লাখ। এনিয়ে বিশ্বে মোট শনাক্ত এক কোটি ৪১ লাখের বেশি। করোনা মহামারিতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৬ লাখ। আর সুস্থ হয়েছে ৮৪ লাখের বেশি মানুষ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে গেল বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম মানবদেহে এ ভাইরাস ধরা পড়ে। 

এমএস/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি