ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফি আরোপে করোনা পরীক্ষার সংখ্যাও কমেছে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ১৮ জুলাই ২০২০

বাংলাদেশ এখন করোনা সংক্রমণের চতুর্থ পর্বের প্রথম ঢেউ অতিক্রম করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সংক্রমণ রোধে কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ তাদের। গত কয়েকদিনে শনাক্তের চেয়ে সুস্থ মানুষের সংখ্যা বাড়ছে। তবে কিটের সংকট এবং ফি আরোপে পরীক্ষার সংখ্যাও কমেছে বলে জানান বিশেষজ্ঞরা। 

সংক্রমণের ৪ মাস পেরিয়েছে, আক্রান্তের সংখ্যা দুই লাখের কাছাকাছি। মৃত্যু ২৫শ’ ছাড়িয়েছে। বর্তমানে রোগীর সংখ্যা ৮৮ হাজারের বেশি। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে শনাক্তের চেয়ে সুস্থ মানুষের সংখ্যা বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত সুস্থ হয়েছে এক লক্ষ আট হাজার সাত শত জন পঁচিশ জন, সনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৫৪.৫৪ শতাংশ।

করোনা পরীক্ষায় ল্যাবের সংখ্যা ৮০। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১০ লাখের বেশি। যদিও গত কয়েকদিনে কমেছে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা। ফি আরোপের ফলে পরীক্ষার সংখ্যা কমেছে।

আইইডিসিআর এর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোস্তাক হোসেন জানান, কিছু দিন আগে কিটের সংখ্যা কমে গিয়েছিল, টেস্টে ফি আরোপ করা হয়েছে। একবার করোনা টেস্ট পজেটিভ আসলে ১৪ দিন পরে করোনা মুক্ত বলে গণ্য হবে, এই বিষয়ক নতুন গাইড লাইন হওয়ায় পরবর্তীতে আর টেস্ট করার প্রয়োজন হচ্ছে না, এই সব কারণে করোনা টেস্টের সংখ্যা কমেছে।

তিনি আরও জানান, এখন আমরা সংক্রমণের প্রথম ঢেউ অতিক্রম করছি, ঢেউ ধীরে ধীরে বাড়ছে, আমরা যদি সংক্রমণ নিয়ন্ত্রণে কার্যক্রম ব্যবস্থা না নেই এইভাবে চলতেই থাকবে, এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই সংক্রমণের চতুর্থ পর্বে বাংলাদেশ। এ সময়ে কার্যকর ব্যবস্থা না নিলে সংক্রমণ বাড়তেই থাকবে বলে মনে করছেন এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।

দেখুন ভিডিও-

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি