ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১, || ফাল্গুন ২০ ১৪২৭

করোনা রোগী সন্দেহে উত্তর কোরিয়ার শহর লকডাউন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ২৭ জুলাই ২০২০

লকডাউনে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং- বিজনেস ইনসাইডার

লকডাউনে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং- বিজনেস ইনসাইডার

এক ব্যক্তির শরীরে কোভিড-১৯ এর লক্ষণ থাকায় সীমান্তবর্তী কেসাং শহরে সম্পূর্ণ লকডাউন আরোপের ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। খবর এপি, রয়টার্স ও ডয়চে ভেলে’র। 
    
করোনার সন্দেহভাজন ঐ ব্যক্তি অবৈধভাবে দক্ষিণ কোরিয়া থেকে সীমান্ত পাড়ি দিয়ে উত্তর কোরিয়ায় প্রবেশ করেছেন বলে জানানো হয়েছে। শনিবার এ নিয়ে জরুরি বৈঠকের পর কিম জং উন লকডাউনের সিদ্ধান্ত দিয়েছেন। তবে তার আগে শুক্রবার থেকেই শহরটির সীমান্তে সতর্কতামূলক লকডাউনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। উত্তর কোরিয়ায় কোন করোনা রোগী নেই বলে এতদিন ধরে দাবি করে আসছে পিয়ংইয়ং৷ যদিও এ নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছেন অন্য দেশের বিশেষজ্ঞরা। ঐ ব্যক্তিকে আক্রান্ত হিসেবে ঘোষণা করা হলে উত্তর কোরিয়ায় তিনিই হবেন সরকারিভাবে করোনায় প্রথম শনাক্ত রোগী। 

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ কিম এর উদ্ধৃতি দিয়ে বলেছে, ‘দুশ্চরিত্রের' ভাইরাসটি দেশটিতে প্রবেশ করেছে এমন সংকটপূর্ণ পরিস্থিতি সেখানে তৈরি হয়েছে।’ কেসিএনএ বলেছে, করোনার সন্দেহভাজন ঐ ব্যক্তি তিন বছর আগে দক্ষিণ কোরিয়ায় পাড়ি জমান। ১৭ জুলাই তিনি দেশটির সীমান্তে কড়া পাহারার মধ্যেও উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। ‘কয়েক দফা মেডিকেল চেকআপ এ অনিশ্চিত ফলাফল পাওয়ার পর’ তাকে প্রাথমিকভাবে কেসাং শহরে কড়া কোয়ারান্টিনে রাখা হয়েছে। গত পাঁচদিনে তার সংস্পর্শে যারা এসেছে বা যারা শহরে ছিল তাদের সবাইকে পরীক্ষা এবং কোয়ারান্টিনে রাখা হচ্ছে বলেও খবরে উল্লেখ করা হয়।

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি