ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দক্ষিণ কোরিয়ায় ফের ভয়ংকর রূপে করোনা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ২৫ আগস্ট ২০২০

দেশিয় চিকিৎসায় যে সকল দেশে বৈশ্বিক মহামারী করোনা নিয়ন্ত্রণে এসেছে তাদের মধ্যে অন্যতম দক্ষিণ কোরিয়া। কিন্তু দেশটিতে দ্বিতীয় দফা হানা দেওয়া করোনা প্রতিনিয়ত ভয়ংকর রূপ নিচ্ছে। শিগগিরই তা আরও ব্যাপকভাবে বিস্তার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

সিউলের রোগতত্ত্ববিদরা বলছেন, ভাইরাসটিতে নতুন করে আক্রান্তদের মধ্যে ২০ শতাংশেরই উৎস অজানা। 

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬৫ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ৩০৯ জনের। তবে, গত একদিনে কোন প্রাণহানি ঘটেনি। আক্রান্তদের মধ্যে সুস্থতা লাভ করেছেন ১৪ হাজারের বেশি রোগী। 

দেশটিতে শান্ত ও বুদ্ধিদীপ্ত উপায়ে প্রথম পর্যায়ে সফলভাবে ভাইরাসটি মোকাবিলা করলেও, দ্বিতীয় পর্যায়ে একটি গির্জা থেকে সংক্রমণ শুরু হয়। যা ১৭টি প্রদেশের সবগুলোতে ছড়িয়ে পড়ে। এতে প্রতিদিন শনাক্ত হচ্ছেন কয়েকশ’ নতুন রোগী। 

ফলে রাজধানী সিউলে মাস্ক এবং সারা দেশে শারীরিক দূরত্ব নিশ্চিতে বেশ কিছু স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক করা হয়েছে। আসতে পারে শিক্ষা প্রতিষ্ঠান আর ব্যবসা-বাণিজ্য সাময়িক বন্ধের ঘোষণাও।

এদিকে প্রথমবার করোনায় আক্রান্ত হয়ে সুস্থতা লাভের সাড়ে ৪ মাস পর আবারও ত্রিশোর্ধ্ব এক যুবকের দেহে ভাইরাসটির সংক্রমণ মিলেছে বলে জানিয়েছে হংকং ইউনিভার্সিটি। যদিও একই ব্যক্তির দেহে ভাইরাসটি দ্বিতীয়বার সংক্রমণযোগ্য কিনা, তা নিশ্চিতে গবেষণার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এআই/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি