ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২

করোনার উৎস তদন্ত : হু’র সঙ্গে চীনা বিশেষজ্ঞ দলের বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ৩১ অক্টোবর ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, প্রাণী থেকে করোনা ভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার বিষয়টি তদন্তের ব্যাপারে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলের সঙ্গে সমপক্ষীয় চীনা বিশেষজ্ঞদের প্রথম ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

কিভাবে প্রাণী থেকে ভাইরাসটির মানব শরীরে সংক্রমিত হয়েছে সেটি তদন্তে চীনকে সহায়তার জন্য মহামারি বিশেষজ্ঞ ও প্রাণী স্বাস্থ্য বিশেষজ্ঞসহ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি দল চীনে পাঠানোর জন্য হু কয়েকমাস ধরে কাজ করছে।

হু প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেছেন, জাতিসংঘের এই সংস্থা ‘ভবিষ্যতে মহামারি রোধে ভাইরাসটির উৎস সম্পর্কে নিশ্চিত হতে’ অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ‘আজ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি গ্রুপ তাদের সমপক্ষীয় চীনা বিশেষজ্ঞদের সঙ্গে প্রথম ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছে।’

বিষয়টি তদন্তের জন্য জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা প্রাথমিক কাজ সম্পন্ন করতে জুলাইয়ে একটি অগ্রসর বিশেষজ্ঞ টিম পাঠিয়েছে। তবে যেখানে প্রাণী উৎস থেকে প্রথম ভাইরাসটি ছড়িয়েছে সেটি শনাক্তের জন্য বিজ্ঞানীদের আরো বড় টিম মহামারির মধ্যে চীনে ভ্রমণ করতে পারবে কীনা সেটি স্পষ্ট ছিল না।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, প্রাণঘাতি ভাইরাসটি প্রাণী থেকে মানব দেহে ছড়িয়ে পড়েছে, সম্ভবত উহান শহরে বন্যপ্রাণীর মাংশ বিক্রির বাজার থেকে এটি প্রথম মানবদেহে সংক্রমিত হয়েছে।

ব্যাপকভাবে ধারণা করা হয়, এই ভাইরাসের উৎস বাদুড়, অবশ্য এর মধ্যবর্তী সংক্রমিত প্রাণী আছে । তবে কিভাবে বাদুড় থেকে ভাইরাসটি মানব দেহে ছড়িয়েছে তা অজানা।

উভয় পক্ষের মধ্যে মুখোমুখি প্রথম বৈঠক সম্পর্কে হু’র জরুরি প্রধান মাইকেল রায়ান শুক্রবার জোর দিয়ে বলেছেন, বিতর্কিত রাজনৈতিক পরিবেশের মধ্যে ‘পরিকল্পনার অংশ হিসেবেই প্রথম এই ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।’

‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই টিম প্রকৃত ঘটনার তদন্তে কাজ কওে যাবে।’
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি