ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১, || বৈশাখ ২২ ১৪২৮

প্রথম দফায় ৬৪ লাখ ভ্যাকসিন বিতরণ করবে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ২৫ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্র প্রথম সপ্তাহে ফাইজার ও বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের ৬৪ লাখ ডোজ বিতরণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। করোনাভাইরাসের বিস্তার মোকাবেলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতির জন্য আবেদনের পর এমন পরিকল্পনার কথা জানানো হলো। আগামী মাসেই এসব ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এ ভ্যাকসিন ব্যবহারের সবুজ সংকেত দেয়া হবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে আগামী ১০ ডিসেম্বর মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন কমিটি বৈঠকে বসতে যাচ্ছে। এদিকে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যা আবারো ক্রমেই বাড়ছে।

এদিকে একদিনে আবারও রেকর্ড প্রাণহানির ঘটনা ঘটেছে দেশটিতে। গত ২৪ ঘন্টায় ২২শ’ মার্কিনির মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরও পৌনে ২ লাখ মানুষ। অন্যদিকে, বরাবরের মতো পিছিয়ে সুস্থতার হার।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৭৫ হাজার ৪৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ২ হাজার ১৮৭ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ২ লাখ ৬৫ হাজার ৮৯১ জনে ঠেকেছে। 

অপরদিকে, সংক্রমণের তুলনায় কম হলেও গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৮৭ হাজারের বেশি ভুক্তভোগী। এতে করে সুস্থতার সংখ্যা ৭৬ লাখ ৩৬ হাজার ৬৮৪ জনে পৌঁছেছে।

সরকারের অপারেশন ওয়ার্প স্পীড বিষয়ক প্রধান অপারেশনস কর্মকর্তা জেনারেল গুস্টাভ পার্না সাংবাদিকদের বলেন, ডিসেম্বরের শেষ নাগাদ প্রায় ৪ কোটি ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে।

মর্ডানা ও ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ উদ্ভাবিত অপর ভ্যাকসিন এই সংখ্যার অন্তর্ভূক্ত রয়েছে। তারা গত সপ্তাহে ভ্যাকসিনের প্রাথমিক কার্যক্ষমতার ফলাফল জানিয়েছে এবং জরুরি অনুমোদনের কাছাকাছি পর্যায়ে রয়েছে।
সূত্র : এএফপি
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি