ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

মৃত্যুর মিছিলে আরও পৌনে ৯ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪১, ১৮ জুন ২০২১

স্তিমিত হচ্ছে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত কয়েকদিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৮ হাজার ৮৮৬ জন। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৯৬ হাজার ১৩১ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে করোনা রোগীর মোট সংখ্যা ১৭ কোটি ৮১ লাখ ৯৫ হাজার ৯২৯। যাদের মধ্যে মারা গেছে ৩৮ লাখ ৫৭ হাজার ৭৯৪ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৬ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৭৫৪ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ১৬ লাখ ৪৫ হাজার ৩৮১ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১১ হাজার ২৩০ জন এবং মৃত্যু হয়েছে ২৯১ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৩ লাখ ৭৭ হাজার ৫৯২। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৬ হাজার ৪৪০ জনের। চিকিৎসাধীন ৫১ লাখ ১৯ হাজার ৭১৩ জন।

এর পরেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে আরও ৬২ হাজার ৪০৯ জন। এ সময়ে নতুন করে প্রাণহানি ঘটেছে ১ হাজার ৩১০ জনের। যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লাখ ৬১ হাজার ৯৬৪ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৫২১ জনের। চিকিৎসাধীন ৮ লাখ ৫ হাজার ৪২২ জন।

তালিকার তৃতীয় স্থানে থাকা কোপা আমেরিকা আয়োজনকারী ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ৩৩৫ জনের এবং শনাক্ত হয়েছে ৭৪ হাজার ৩২৭ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৯৬ হাজার ১৭২ এবং মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৭ লাখ ৪ হাজার ৪১। চিকিৎসাধীন ১১ লাখ ৫ হাজার ২৭৬ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। অন্যদিকে, মৃত্যু দুই লাখ ৩০ হাজার ছাড়িয়েছে সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে। আর ইসরায়েলকে টপকে ৩১ নম্বরে উঠে আসা বাংলাদেশেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৩ হাজার ৩শ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি