ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

ভারতের টিকা সনদের স্বীকৃতিতে ৯৬টি দেশ সম্মত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৪, ৯ নভেম্বর ২০২১

বাংলাদেশসহ প্রায় ৯৬টি দেশ ভারতের কোভিড-১৯ টিকা ও টিকা প্রদান প্রক্রিয়ার সনদের পারস্পরিক স্বীকৃতি দিতে সম্মত হয়েছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া আজ এখানে বলেছেন, "ভারতীয় টিকা সনদের বিষয়ে ৯৬ টি দেশের স্বীকৃতিদানের মাধ্যমে ভারতের টিকাদান প্রক্রিয়ার প্রতি সমর্থন প্রতিফলিত হয়েছে।"

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ পর্যন্ত কোভিড-১৯ এর বিরুদ্ধে আটটি ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের তালিকায় (ইইউএল) অন্তর্ভূক্ত করেছে যার মধ্যে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড হচ্ছে ভারতীয় টিকা।

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন সনদের পারস্পরিক স্বীকৃতির জন্য বিভিন্ন দেশের সাথে যোগাযোগ রাখছে যাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতীয়ভাবে অনুমোদিত টিকা গ্রহনকারীরা কোন ঝামেলা ছাড়াই বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারে। 

যে ৯৬টি দেশ ভারতের টিকা সনদের স্বীকৃতি দিয়েছে তাদের মধ্যে রয়েছে- কানাডা, যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, সুইজারল্যান্ড, সুইডেন, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, ফিনল্যান্ড, পোল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানি, বেলজিয়াম, আয়ারল্যান্ড, স্পেন, ব্রাজিল, তুরস্ক, বুলগেরিয়া, বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালি, ঘানা, সিয়েরা লিয়েন, অ্যাঙ্গোলা এবং নাইজেরিয়া।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় আজ এক বিবৃতিতে জানিয়েছে, ইতোমধ্যে, ভারতের কোভিড-১৯ টিকা গ্রহনকারীর সংখ্যা ১০৮ কোটি ৪৭ লাখ ছাড়িয়ে গেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি