ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইতালিতে প্রাণহানি ২৪ হাজার ছাড়ালো 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২০, ২১ এপ্রিল ২০২০

বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনা ভাইরাসে ইতালিতে আবারও কিছুটা বাড়তে শুরু করেছে প্রাণহানি। যদিও, আগের মত নয়। তারপরও করোনার দাপটে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃত্যুর মিছিল। 

বিশ্বখ্যাত ওয়ার্ল্ডোমিটারের দেয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ইউরোপের দেশটিতে আরও ৪৫৪ জনের মৃত্যু হয়েছে। যা গত সপ্তাহের তুলনায় এখন পর্যন্ত দ্বিতীয় সর্বনিম্ন। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ১১৪ জনে দাঁড়িয়েছে। যা বিশ্বব্যাপী প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 

অপরদিকে, আবারও কমেছে সংক্রমিতের সংখ্যা। গত একদিনে দেশটির প্রায় ২ হাজার ৩০০ মানুষ আক্রান্ত হয়েছেন। এর আগের দিন যেখানে ছিল প্রায় ৩ হাজার, তারও আগের দিন সাড়ে তিন হাজার। সে তুলনায় প্রতিদনই কমছে দেশটিতে করোনা রোগী। এতে করে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৮১ হাজার ২২৮ জন। 

তবে ভয়াবহতা থেকে কিছুটা উত্তোরণ হলেও এখনও সবকিছু আগের মতোই অচল রয়েছে। যেকোনো মুহূর্তে অবস্থা বেগতিক হতে পারে চিন্তা করেই এখনো বন্ধ রয়েছে দোকানপাট, হোটেল-রেস্তারা, শিক্ষাপ্রতিষ্ঠান ও পর্যটনকেন্দ্র। যদিও, কড়াকড়ি তুলে নিতে চাপ বাড়ছে সরকারের ওপর। 

করোনায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে দেশটিতে উত্তরাঞ্চলীয় লোম্বার্দি, বাণিজ্যিক রাজধানী মিলান, পিয়েদমৎ ও এমিলিয়া-রোমাগনা অঞ্চল। 

চীনের পরেই মৃত্যুপুরীতে পরিণতে হয়েছিল দেশটি। ভয়াবহ অবস্থার মুখে গত ৯ মার্চ থেকে লকডাউন ঘোষণা করে সরকার। যা আগামী ৩ মে পর্যন্ত বলবৎ থাকবে। তবে, অবস্থার উন্নতি না হলে চাপ উপেক্ষা করে লকডাউন বাড়তে পারে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সূত্রে জানা গেছে। 

এদিকে, গত ২৪ ঘণ্টায়ও করোনা প্রাণ কেড়েছে বিশ্বের অন্তত প্রায় সাড়ে ৫ হাজার মানুষের। এতে করে প্রাণহানি বেড়ে ১ লাখ ৭০ হাজার ৪০০ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন আরও সাড়ে ৭৫ হাজারেরও বেশি মানুষ। ফলে, সংক্রমিতের সংখ্যা এখন ২৪ লাখ ৮১ হাজার ২৮৭ জন। আর সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা ৬ লাখ ৪৬ হাজার ৮৫৪ জন। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি