ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দীর্ঘ দিন থাকবে করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২৩ এপ্রিল ২০২০

মাহামারি আকার ধারণ করা করোনা ভাইরাস পৃথিবীতে আর দীর্ঘ দিন থাকবে বলে হুশিয়ারি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। 

তিনি বলেন, করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় পৃথিবীর বহু দেশ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। মহামারীর অবসান ঘটিয়ে প্রাণ সুরক্ষার দিকেই মূলত আলোকপাত করা হচ্ছে।-খবর রয়টার্সের

বুধবার জেনেভা থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। এ সময় তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল বন্ধের সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন পুনর্বিবেচনা করে দেখবে বলে আশা প্রকাশ করেন।

টেড্রোস বলেন, কয়েকটি দেশ করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা গেছে ভাবলেও সেখানে নতুন করে ভাইরাসটির বিস্তার ঘটেছে। আফ্রিকা ও আমেরিকা অঞ্চলের কয়েকটি দেশে ভাইরাসটির সমস্যা বাড়ছে বলে সতর্ক করেন তিনি।

গত ৩০ জানুয়ারি ভালো সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করে জানিয়ে ডব্লিউএইচও প্রধান বলেন, এর মাধ্যমে দেশগুলো প্রস্তুতি ও পরিকল্পনার জন্য যথেষ্ট সময় পেয়েছে। পশ্চিম ইউরোপের বেশিরভাগ মহামারি এখন স্থিতিশীল রয়েছে নয়তো কমে আসছে বলে জানান তিনি।

গ্রেব্রিয়াসিস বলেন, ‘সংখ্যা কম হলেও আমরা আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও পূর্ব ইউরোপে ভীতিকর ঊর্ধ্বমূখী প্রবণতা দেখতে পাচ্ছি।’ 

তিনি বলেন, ‘বহু দেশ এখনও তাদের মহামারির প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া মহামারিতে শুরুর দিকে আক্রান্ত হওয়া অনেক দেশেই এখন আবার নতুন করে সংক্রমণ বাড়ছে। কোনও ভুল করা চলবে না: আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। এই ভাইরাসটি দীর্ঘ দিন আমাদের সঙ্গে থাকবে।’

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম ভাইরাসটির সংক্রমণ দেখা দেয়। ভাইরাসটি মোকাবিলায় যথেষ্ট দ্রুত ডব্লিউএইচও সাড়া দিয়েছে কিনা সেই সমালোচনারও জবাব দেন টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। 

তিনি বলেন, ‘পেছনে ফিরে তাকালে আমার মনে হয় আমরা সঠিক সময়েই স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করি। ভাইরাস মোকাবিলায় যথেষ্ট সময় পেয়েছে বিশ্ব।’

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ লাখ ২৭ হাজার ৬৩০ জন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এরমধ্যে এক লাখ ৮৩ হাজার ৩৩৬ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়েছেন ৭ লাখ ১১ হাজার ১৪৪ জন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি