ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

জুলাইয়ে করোনা মুক্ত হবে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬, ২৭ এপ্রিল ২০২০

বৈশ্বিক করোনা জ্বরে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় স্তব্ধ বাংলাদেশ। প্রতিদিনেই বাড়ছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। কবে মুক্তি মিলবে জানা নেই কারো। তবে সুসংবাদ দিয়েছে সিঙ্গাপুরের একটি গবেষণা প্রতিষ্ঠান।  

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষণায় উঠে এসেছে, বাংলাদেশে চলমান করোনা পরিস্থিতি আগামী মে মাসে ৯৯ শতাংশ কমে যেতে পারে। আর পুরা মুক্ত হতে ১৫ জুলাই পর্যন্ত সময় লাগতে পারে। আর সারা বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে পারে চলতি বছরের ডিসেম্বরের শুরু দিকে। 

করোনা ভাইরাস বিস্তারের ধরন, মানবদেহে এর ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য সব মিলিয়ে ওই গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন, বিশ্বে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মে মাসেই ৯৭ শতাংশ কমে আসবে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব রোববার (২৬ এপ্রিল) নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনা বিষয়ক এই তথ্য তুলে ধরে। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

এসইউটিডি তাদের গবেষণায় সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করেছে। এ মডেল অনুযায়ী, করোনা ভাইরাসের প্রকোপ কমার প্রমাণ মিলছে। গবেষকদের দাবি অনুযায়ী বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্যে ও করোনার জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্তে পৌঁছনো হয়।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি