ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বিশ্বের ৩৪ লাখ মানুষ করোনার শিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১, ২ মে ২০২০

কম-বেশি করে প্রতিদিনই করোনার নতুন শিকার হচ্ছেন বিশ্বের হাজার হাজার মানুষ। থেমে নেই প্রিয়জনদের হারানোর আর্তনাদ। কার্যকরি কোন টিকা আবিষ্কৃত না হওয়ায় নিয়ন্ত্রণে আসছে না ভাইরাসটির প্রকোপ। 

আজ শনিবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বের সাড়ে ৯৪ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। যার শিকার প্রায় ৩৩ লাখ সাড়ে ৯৮ হাজার মানুষ। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই প্রায় সোয়া ১১ লাখের বেশি। 

অপরদিকে, আক্রান্তদের মধ্যে প্রাণ হারিয়েছেন আরও অন্তত ৫ হাজার ৬২৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে বিশ্বের ২ লাখ সাড়ে ৩৯ হাজার মানুষ না ফেরার দেশে চলে গেলেন। যার সবচেয়ে ভুক্তভোগী ইউরোপ ও আমেরিকা। 

যদিও সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন আরও ৪০ হাজারের বেশি মানুষ। এ নিয়ে সুস্থ হওয়ার সংখ্যা ১০ লাখ সাড়ে ৮১ হাজার ছাড়িয়েছে। কিন্তু প্রতিনিয়ত যে হারে আক্রান্ত হচ্ছে, সে তুলনায় তা অনেক। 

করোনায় মৃত্যৃ উপত্যকায় ঝুলছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রতিদিন গড়ে ৩০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। গত একদিনেই ৩৬ হাজার মানুষের দেহে করোনার সন্ধান পাওয়া গেছে। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৩১ হাজার ৩০ জনে। এ সময়ে না ফেরার দেশে চলে গেছেন আরও ১ হাজার ৯শ জন। মোট প্রাণহানি বেড়ে ৬৫ হাজার ৭৫৩ জনে দাঁড়িয়েছে সর্বোচ্চ ক্ষমতার দেশটিতে। 

করোনার আরেক মৃত্যুপুরী ইউরোপে প্রতিদিনই বাড়ছে করোনা রোগীর সংখ্যা। তবে ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে ভাইরাসটির প্রকোপ। যার মধ্যে সবার শীর্ষে স্পেন। 

দেশটিতে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে ২ লাখ প্রায় ৪৩ হাজার মানুষের ওপর। যাতে প্রাণ হারিয়েছেন ২৪ হাজার ৮২৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২৮১ জন প্রাণ হারান। লকডাউন চললেও ক্রমেই তা শিথিল করা হচ্ছে। 

অনেকটা নিয়ন্ত্রণে আসলেও থেমে নেই ইতালিতে আক্রান্ত ও মৃত্যুর মিছিল। গত ২৪ ঘণ্টায়ও ইউরোপের দেশটিতে প্রায় দুই হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। এতে করে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ সাড়ে ৭ হাজার ৪২৮ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ২৬৯ জন নাগরিক। এ নিয়ে রোমীয় শহরটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ২৩৬ জনে। যা মৃত্যুর ঘটনায় দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 

করোনা ভাইরাসের মৃত্যুর দিক দিয়ে তৃতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে গেল ২৪ ঘণ্টায় আরও অন্তত ৬ হাজার মানুষ করোনার শিকার হয়েছেন। মোট সংখ্যা বেড়ে ১ লাখ ৭৭ হাজার ৪৫৪ জনে পৌঁছেছে। প্রাণ গেছে আরও ৭৩৯ জনের। মোট মৃত্যু হয়েছে সাড়ে ২৭ হাজার মানুষের। 

এছাড়া, ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৯৪ জনের।আক্রান্ত ১ লাখ ৬৭ হাজার ৩৪৬ জন।

আক্রান্ত বেড়েছে বিশ্বের সর্ববৃহৎ রাষ্ট্র রাশিয়ায়ও। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রায় ৮ হাজার মানুষ করোনার শিকার হয়েছেন। এ নিয়ে সেখানে সংক্রমিতের সংখ্যা প্রায় সোয়া ১ লাখে ছাড়িয়েছে। মৃত্যু আরও ৯৬ জনের। এ নিয়ে প্রাণহানি ১ হাজার ১৬৯ জনে ঠেকেছে। 
 
দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ভারতে। যেখানে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২ হাজার ৪শ জন আক্রান্তের ঘটনা ঘটেছে। মোট সংক্রমণ বহনকারীর সংখ্যা ৩৭ হাজার ২৫৭ জনে পৌঁছেছে। নতুন করে ৬৯ জনের প্রাণ গেছে। এতে করে প্রাণহানি বেড়ে ১ হাজার ২২৩ জনে ঠেকেছে। 

আর স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী বাংলাদেশে গতকাল শুক্রবার পর্যন্ত করোনার শিকার হয়েছেন ৮ হাজার ২৩৮ জন। তাদের মধ্যে ১৭০ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭৪ জন।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি