ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১, || কার্তিক ১২ ১৪২৮

করোনাকালে বাজারে গেলে মাথায় রাখুন এই বিষয়গুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ৭ আগস্ট ২০২০ | আপডেট: ১৬:১২, ৭ আগস্ট ২০২০

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি এখন মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিদিনই লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। মৃত্যুর সংখ্যাও কম নয়, বিশ্বে প্রতি মুহূর্তে মানুষ মারা যাচ্ছে এর সংক্রমণে। এমন আতঙ্কে তো আর জীবন থেমে থাকবে না। প্রয়োজনে বাজার-হাটে তো যেতেই হবে। তবে কিছু বিষয় আছে তা মানতে হবে, নইলে বিপদে পড়ার আশঙ্কা থাকে।

এই সময় কী কী বিষয় খেয়াল রাখা অত্যন্ত জরুরি, তার এবার জেনে নিন...
 
* দুধ, ডিম, কাঁচা মাংস এবং এই ধরনের অন্যান্য পণ্যগুলো বাজারের ব্যাগে ব্যাকটেরিয়ার সৃষ্টি করতে পারে। তাই বাজারের ব্যাগগুলোকে নিয়মিত ভাল করে ধুয়ে ফেলতে হবে।

* এলাকার খোলা বাজারে, সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোরে গেলে হাতে কত কিছুরই না ছোঁয়া লেগে যেতে পারে। শপিং কার্ট বা ঝুড়ির হ্যান্ডেল থেকেও ব্যাকটেরিয়া বা কোনও জীবানু হাতের মধ্যে লেগে যেতে পারে। সাধারণ মুদি দোকান থেকেও এমনটা হতে পারে। তাই বাজার থেকে ফিরে সাবান দিয়ে হাত ভাল করে ধোয়া চাই-ই চাই!

* স্থানীয় খোলা বাজারে যখন শাক-সবজি বা ফল কিনছেন, তখন সেগুলোতে কোনও রকম ফাটা বা গভীর ক্ষত আছে কিনা সে দিকে নজর রাখুন। যদি থাকে তাহলে ওই সব ফল বা শাক-সবজি কিনবেন না। কারণ, ফল বা শাক-সবজির ওই ফাটা অংশতেই ব্যাকটেরিয়া বা কোনও জীবানু জমে থাকতে পারে।

* সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকান থেকে প্যাকেটজাত যে কোনও ধরনের পণ্য কেনার সময় সেগুলো ভাল করে দেখে নিন। ওই প্যাকেটগুলোর কোনও অংশে ফাটা-ছেঁড়া থাকলে সেগুলো বাতিল করুন।

* সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি মুদি দোকানে যদি কোনও ‘ফ্রি স্যাম্পেল’ দেওয়া হয়, সেগুলোর এক্সপায়ারি ডেট দেখে নিতে ভুলবেন না! সেগুলো খোলা অবস্থায় থাকলে অবশ্যই বাতিল করুন।

* কাঁচা বাজারের ক্ষেত্রে সবকিছু ভাল করে কলের ঠাণ্ডা পানিতে ধুয়ে শুকিয়ে তারপর সেগুলো তুলে রাখবেন বা ব্যবহার করবেন।

* আর প্লাস্টিকের প্যাকে, টিনের বা কাঁচের পাত্রে বিক্রি হচ্ছে এমন কিছু কিনে আনলে সেগুলো ৭২ ঘন্টা না ছুঁয়ে সরিয়ে রেখে দেবেন। সঙ্গে সঙ্গে ব্যবহার করতে চাইলে সেগুলো জীবাণুমুক্ত করার তরল পদার্থ দিয়ে মুছে নিন। তবে কড়া ব্লিচ ব্যবহার করবেন না। বোতলের গায়ে দেখে নেবেন কতটা পরিমাণ পানি মিশিয়ে তা হালকা করে নিতে হয়।

* বাইরে থেকে কেনা খাবার ঘরে এনে খেতে চাইলে গরম খাবার কিনবেন এবং বাসি খাবার ভাল করে গরম করে খাবেন। যাতে জীবাণু গরম করার সময় মরে যায়।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি