ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ধূমপানে আসক্ত? প্রভাব পড়তে পারে নাতনির উপর! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৭, ২৫ জানুয়ারি ২০২২

ধূমপান যে ক্ষতিকর ও বহু মরণরোগ ডেকে আনে, তা নতুন কথা নয়। কিন্তু এবার এক বিস্ময়কর দাবি করলেন বিজ্ঞানীরা। জানালেন, পিতামহ ও প্রপিতামহের যদি অল্পবয়স থেকে ধূমপান করার অভ্যাস থেকে থাকে তাহলে তার প্রভাব পড়তে পারে তৃতীয় প্রজন্মের নারীদের উপরে। ব্রিটেনে একটি গবেষণায় এমনটাই জানা গিয়েছে।

‘সায়েন্টিফিক রিপোর্টস’ নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি। ওই গবেষণাপত্রের লেখক প্রফেসর জিন গোল্ডিং জানিয়েছেন, ওই গবেষণা থেকে দু’টি গুরুত্বপূর্ণ বিষয় জানা যাচ্ছে। 

প্রথমত, বয়ঃসন্ধির আগে কেউ যদি ধূমপান শুরু করে তাহলে তার প্রভাব বহু প্রজন্ম পরেও পড়তে পারে। দ্বিতীয়ত, অল্পবয়সিদের মেদবৃদ্ধি পেলে সব সময় সেটার জন্য তার বর্তমান খাদ্যাভ্যাস ও ব্যায়াম না করাকেই দায়ী করা যায় না। বরং সেটা আসলে তার কোনও পূর্বপুরুষের খুব কম বয়সে ধূমপানের বদভ্যাসের কারণেও হতে পারে। তবে মজার বিষয় হল, দেখা গিয়েছে এক্ষেত্রে দাদুর বদভ্যাসের কুপ্রভাব নাতনিদের উপরে পড়লেও নাতিদের উপরে পড়ছে না।

প্রায় ১৪ হাজার জনের উপরে গবেষণা চালিয়েছেন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকরা। গবেষণায় ধরা পড়ে যে সব মহিলাদের শরীরে অতিরিক্ত মেদ রয়েছে, তাদের পিতামহ ও প্রপিতামহরা ১৩ বছর বা তারও আগে ধূমপান শুরু করেছিলেন। আবার যারা ১৩ থেকে ১৬ বছরে ধুমপান শুরু করেছিলেন তাদের ক্ষেত্রে সেই প্রবণতা অপেক্ষাকৃত কম। তবে সবক্ষেত্রেই প্রভাব পড়েছে নাতনিদের উপরে।

স্বাভাবিক ভাবেই এমন এক দাবিতে চাঞ্চল্য দেখা দিয়েছে সচেতন মহলে। যদি শেষ পর্যন্ত এই গবেষণায় সবুজ সংকেত মেলে তাহলে নিঃসন্দেহে তা হবে এক অভিনব প্রাপ্তি। এই প্রথম চার প্রজন্ম পর্যন্ত জিনগত প্রভাব এভাবে ছড়িয়ে পড়ার প্রমাণ মিলবে। আপাতত সেদিকেই তাকিয়ে রয়েছে সচেতন মহল।

সূত্র: সংবাদ প্রতিদিন
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি