ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

ক্যান্সার রোগীদের ওজন নিয়ন্ত্রণে হরমোন চিকিৎসা   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৮, ২০ জুলাই ২০১৮

চিকিৎসকেরা জানাচ্ছেন, সাধারণত ক্যান্সার আক্রান্তদের মধ্যে ২০% মানুষই হঠাৎ ওজন কমে যাওয়া, কঙ্কালসার চেহারা নিয়ে ভোগেন এবং মারা যান। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে ক্যাসেক্সিয়া বলা হয়। তবে তাদের জন্য খুশির খবর নিয়ে এসেছে চিকিৎসকরা। রোগীদের হঠাৎ ওজন কমে যাওয়া ঠেকাতে পারে হরমোন চিকিৎসা।     

তাদের কথায় টেস্টোস্টেরন হরমোন ব্যবহার করে এই রোগের চিকিৎসা করা যেতে পারে। এই হরমোন বডি মাস বাড়াতে সাহায্য করে, যা ক্যান্সার রোগীদের সুস্থ জীবন-যাপনের পক্ষে অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। হঠাৎ করে মাসলের শুকিয়ে আসা বা ওজন কমে যাওয়ার তেমন কোনও চিকিৎসা এখনও আবিষ্কার হয়নি সেইভাবে। তাই হরমোনের ব্যবহারে এই চিকিৎসা ক্যান্সার বিষয়ে মাইলস্টোন হতে পারে বলেই বিশেষজ্ঞদের ধারণা।

আমেরিকার টেক্সাস মেডিক্যাল ব্রাঞ্চ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেলিন্ডা শেফিল্ড ম্যুরের কথায়, বেশির ভাগ ক্যান্সার আক্রান্ত মানুষই এতটাই দূর্বল হয়ে পড়েন যে তাদের পক্ষে বিছানা থেকে উঠে দাঁড়ানোর শক্তিটুকুও থাকে না। সেক্ষেত্রে মনে দিক থেকেও এতখানি দূর্বল হয়ে পড়েন তারা যে সুস্থ হওয়ার মোটিভেশন টুকুও হারিয়ে ফেলেন। তিনি আরও জানান, হঠাৎ ওজন কমে যাওয়া ঠেকাতে এর আগে পুষ্টির উপর ভিত্তি করে একটি চিকিৎসা পদ্ধতি নিয়ে তারা যথেষ্ট চেষ্টা করেন কিন্তু সেটা ফলপ্রসূ হয়নি।

ক্যাসেক্সিয়া বিষয়ক একটি জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, স্কোয়ামাস সেল কারসিনোমা- এই জাতীয় ক্যান্সার আক্রান্তদের নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। এই সমস্ত রোগীরাই কেমোথেরাপি বা রেডিয়েশনের বিভিন্ন পর্যায়ে ছিলেন। এরই সঙ্গে তাদের টেস্টোস্টেরনের চিকিৎসাও চলে সাত সপ্তাহ ধরে। এছাড়া বিভিন্ন শারীরিক ব্যায়াম তো আছেই। দেখা যায়, যারা টেস্টোস্টেরনের চিকিৎসা করাচ্ছিলেন তারা নিজেদের ওজন ধরে রাখতে পেরেছেন, তাদের মধ্যে অনেকেরই বডি মাস ৩.২% বেড়েও গেছে।

সূত্র : এনডিটিভি।

কেএনইউ/এসি   

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি