ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

সর্দি-কাশি, জ্বরে যথেষ্ট কার্যকর তুলসি পাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ১১ এপ্রিল ২০২১

তুলসি পাতায় রয়েছে একাধিক ঔষধি গুণ এবং রোগ নিরাময়ের ক্ষমতা। ছোটোখাটো অনেক রোগের ওষুধ হিসেবে এই তুলসি পাতা ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকে। বর্তমানের সর্দি-কাশি, জ্বরে যেমন উপকারী তেমনি জটিল রোগের ক্ষেত্রেও এই ঔষধি গাছটি যথেষ্ট কার্যকর।

এবার দেখে নেওয়া যাক তুলসি পাতার ব্যবহার সম্পর্কে-

গলা ব্যাথা
সামান্য গরম পানিতে তুলসি পাতা দিয়ে সেদ্ধ করে নিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করলে বা খেতে পারলে গলার ব্যাথা দ্রুত সেরে যাবে।

সর্দি ও কাশি
সর্দি-কাশি প্রায় প্রত্যেকেরই খুব সাধারণ একটি সমস্যা, যা সবাইকে কষ্ট দেয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে গেলে তুলসি পাতা ৫ মিনিট ধরে চিবিয়ে রসটি গিলে নিন। তাহলে এই সমস্যার হাত থেকে সহজেই সমাধান পেয়ে যাবেন।

জ্বর
তুলসি পাতা সব থেকে বেশি যে অসুখের হাত থেকে আপনাকে রক্ষা করবে তা হল জ্বর। চায়ে তুলসি পাতা সেদ্ধ করে সেই পানীয় যদি পান করেন, তবে ম্যালেরিয়া, ডেঙ্গু প্রভৃতি অসুখ থেকে রক্ষা পেতে পারেন। আপনার পরিবারের কারোর জ্বর হলে তাকে তুলসি পাতা এবং দারুচিনি মেশানো ঠাণ্ডা চা পান করান। জ্বর দ্রুত সেরে যাবে।

ত্বকের সমস্যা
ত্বকে ব্রণের সমস্যা সমাধানে একটি সহজলভ্য ও অন্যতম উপাদান হল তুলসি পাতা। এ ছাড়াও নানা রকম অ্যালার্জির সমস্যায় তুলসি পাতা অত্যন্ত কার্যকর। তুলসি পাতার পেস্ট তৈরি করে তা ত্বকে লাগালে এই সমস্যাগুলো অনেকটাই কমে যায়।

কিডনির সমস্যা
তুলসিপাতা কিডনির বেশ কিছু সমস্যার সমাধান করে দিতে পারে। তুলসি পাতার রস প্রতিদিন একগ্লাস করে খেতে পারলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। যদি কিডনিতে পাথর জমে যায়, সে ক্ষেত্রে তুলসি পাতার রস টানা ৬ মাস খেতে পারলে সেই স্টোন প্রসাবের সঙ্গে বেরিয়ে যায়।
সূত্র : জি নিউজ
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি