ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

বিশ্ব যোগ দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৩, ২১ জুন ২০২৩

আন্তর্জাতিক ইয়োগা দিবস আজ ২১ জুন। যা যোগ ব্যায়াম নামেও পরিচিত। এটি একটি প্রাচীন অনুশীলন। যা ভারতবর্ষে প্রায় ৫০০০ বছর আগে আবিষ্কার হয়েছিল। শরীর ও মনের সুস্থতার জন্য যোগ ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। 

প্রথমবারের মতো  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে দিবসটি উদযাপন করা হয়েছে। উন্মুক্ত লাইব্রেরি এ আয়োজন করে।

মঙ্গলবার (২০ জুন) সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের টিএসসির ক্রীড়া কক্ষে (গেমস রুম) ইয়োগা সেশনটি অনুষ্ঠিত হয়। হু ফাউন্ডেশনের সেক্রেটারি ও যোগাচার্য কামরান জ্যাকব সেশনটি সার্বিকভাবে পরিচালনা করেন।

এতে অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আশিকুর রহমান, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আহমেদুল কবির ইয়াং এবং উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

ইয়োগা দৈনন্দিন জীবনের দুর্দশা এবং দুর্ভোগ মোকাবিলা করতে সাহায্য করে। শরীরের সাধারণ সুস্থতা, শারীরিক আঘাত এবং দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করার একটি ব্যায়াম এটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইয়োগা দিবস উদযাপন

ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে, সিন্ধু নদীর তীরে সিন্ধু উপত্যকা সভ্যতার আগে থেকেই যোগ ব্যায়াম অনুশীলনের অস্তিত্ব ছিল। পতঞ্জলি নামক একজন ভারতীয় ঋষি, যোগ অনুশীলনের বিকাশ করেছিলেন। বিশ্ব এখন পতঞ্জলিকেই যোগ ব্যায়ামের জনক বলে মনে করেন।

১৮৯০ সাল পর্যন্ত, যোগ ব্যায়াম শুধুমাত্র ভারতে জনপ্রিয় ছিল। স্বামী বিবেকানন্দ, একজন দার্শনিক ও সন্ন্যাসী, যোগ ব্যায়ামকে বিশ্বের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। এটিকে "মনের বিজ্ঞান" বলে অভিহিত করেছিলেন।  

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালের জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে আন্তর্জাতিক যোগ দিবসের পরামর্শ দিয়েছিলেন। যেখানে ১৭৭টি সদস্য রাষ্ট্র প্রস্তাবটিকে সমর্থন করেছে। ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল। 

এরপর ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপিত হয়ে আসছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি