ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

হৃদরোগ দূরে রাখবে নিয়মিত ঘুম: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ২৯ সেপ্টেম্বর ২০১৮

নিয়মিত ঘুমানোর মাধ্যমে আপনি সহজেই হৃদরোগের ঝুকি থেকে নিজেকে রক্ষা করতে পারেন। সম্প্রতি এমনই একটি গবেষণা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে নিয়মিত ঘুমানোর মাধ্যমে হৃদরোগের ঝুকি অনেকাংশেই কমানো সম্ভব।

গবেষণাটি পরিচালনা করেছেন ডিউক হেলথ ও ডিউক ক্লিনিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের একদল গবেষক।গবেষণাটি প্রকাশ পেয়েছে সায়েন্টিফিক রিপোর্টস নামের এক জার্নালে।

১৯৭৮ জনের ওপর গবেষণাটি চালানো হয়। গবেষণায় দেখা যায়, অনিয়মিত ঘুমে ওজন বেড়ে যায়। একই সঙ্গে উচ্চ রক্তচাপ ও রক্তে শর্করার হার বেড়ে যাওয়ার ঝুঁকি দেখা দেয়। যারা একটি সময়সূচি মেনে নিয়মিত ঘুমান, তাদের চেয়ে অনিয়মিতভাবে ঘুমানো ব্যক্তিদের হৃদ্রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এ ক্ষেত্রে তফাত হয় প্রায় ১০ বছরের। অর্থাৎ ঠিকমতো না ঘুমালে ১০ বছর আগেই বুকে হাত চেপে হাসপাতালে দৌড়াতে হতে পারে।

গবেষকেরা বলছেন, অনিয়মিতভাবে যারা ঘুমান, তারা সাধারণত বিষণ্নতা ও মানসিক চাপে বেশি ভোগেন। আর দুটোই হৃদ্যন্ত্রের জন্য খারাপ ফল বয়ে আনে।

প্রধান গবেষক জেসিকা লান্সফোর্ড-আভেরি বলেন, ‘অনিয়মিত ঘুমের কারণেই স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে বা শারীরিক অবস্থা খারাপ থাকায় তা ঘুমে প্রভাব ফেলছে—আমাদের গবেষণায় এগুলোর বিষয়ে কোনো উপসংহার টানা হয়নি। সম্ভবত এসব বিষয়গুলো একে অপরের ওপর প্রভাব ফেলছে। তবে এটুকু বলা যায় যে হৃদ্রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিকে বিলম্বিত করা সম্ভব।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি