ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

হৃদরোগের প্রধান কারণ মানসিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ২৫ অক্টোবর ২০১৮

বর্তমানে মানুষের রোগ বাড়ছে। বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ প্রতিদিন। এর মধ্যে অন্যতম হলো হৃদরোগ। প্রধানত ১০ কারণেই হৃদরোগ হয়। তবে হৃদরোগের প্রধান কারণ মানসিক।

মার্কিন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ক্রিচটন দীর্ঘ গবেষণার পর দেখিয়েছেন যে, হৃদরোগের কারণ প্রধানত মানসিক। তিনি বলেছেন, কোলেস্টেরল বা চর্বিজাতীয় পদার্থ জমে করোনারি আর্টারিকে প্রায় ব্লক করে ফেললেই যে হার্ট এটাক হবে এমন কোনো কথা নেই।

কোরিয়া যুদ্ধের সময় রণক্ষেত্রে নিহত সৈনিকদের অটোপসি করা হতো। ডাক্তাররা সবিস্ময়ে লক্ষ্য করেন, নিহত তরুণ সৈনিকদের শতকরা ৭০ জনেরই আর্টারি চর্বি জমে প্রায় বন্ধ হয়ে এসেছে (এডভান্সড স্টেজ অব অ্যাথেরোসক্লেরোসিস) এবং দ্রুত হার্ট-এটাকের পথে এগুচ্ছে। এদের মধ্যে ১৯ বছর বয়স্ক তরুণ সৈনিকও ছিল।

ডা. ক্রিচটন প্রশ্ন তোলেন, যদি শুধু করোনারি আর্টারিতে চর্বি জমাটাই হৃদরোগের কারণ হতো, তাহলে তো এই তরুণ সৈনিকদের মৃত্যু গুলির আঘাতে নয়, হৃদরোগেই হতো।

করোনারি আর্টারির ৮৫ শতাংশ বন্ধ অবস্থা নিয়েও একজন ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছে। আবার দেখা গেছে, একেবারে পরিষ্কার আর্টারি নিয়ে অপর একজন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

৬০-এর দশকে যুক্তরাষ্ট্রে সানফ্রান্সিসকোর ডা. মেয়ার ফ্রেডম্যান এবং ডা. রে রোজেনম্যান দীর্ঘ গবেষণার পর দেখান যে, হৃদরোগের সঙ্গে অস্থিরচিত্ততা, বিদ্বেষ, প্রতিদ্বন্দ্বিতামূলক দৃষ্টিভঙ্গি বা জীবনপদ্ধতির সরাসরি যোগাযোগ রয়েছে।

রোগ ও অসুস্থতা থেকে মুক্তির জন্যে প্রথম প্রয়োজন তাই দৃষ্টিভঙ্গি বা জীবনদৃষ্টির পরিবর্তন। আর দৃষ্টিভঙ্গি বা জীবনদৃষ্টি পরিবর্তনের সবচেয়ে সহজ পথ হলো মেডিটেশন।

হৃৎপিণ্ডের ধমনীতে কোলেস্টেরল বা চর্বি জমে যখন স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হয়, হার্টে অক্সিজেন সরবরাহ কমে যায়, তখনই দেখা দেয় বুকে ব্যথাসহ করোনারি হৃদরোগের নানা উপসর্গ এবং তা থেকে একসময় হার্ট-অ্যাটাক
করোনারি হৃদরোগ
হৃদরোগের বড় কারণগুলো-
ধূমপান, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তের অতিরিক্ত, কোলেস্টেরল, অতিরিক্ত ওজন, ধূমপান বর্জন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ব্যায়াম ও সঠিক খাদ্যাভ্যাস এবং সুস্থ জীবনদৃষ্টির মাধ্যমে করোনারি হৃদরোগকে প্রতিরোধ করা যায়।

২০৩০ সাল নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীতে মারা যাবে দুই কোটি ৬০ লক্ষ মানুষ।
আগামী শতকে এটাই হবে মানুষের ১ নং ঘাতক ব্যাধি।

বাংলাদেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর
* প্রতি ১০০ জনে ১০ জন ভুগছে করোনারি হৃদরোগে
* প্রতি ১০০ জনে ১০-১৫ জন ভুগছে উচ্চ রক্তচাপে, যাদের করোনারি হৃদরোগ হওয়ার সম্ভাবনা আছে।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি