ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

তেঁতুল কিংবা লেবু কী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: ডা.আবদুল্লাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ৩১ অক্টোবর ২০১৮

রোগ নিয়েই আমাদের চলাফেরা। রোগমুক্ত মানুষ এ সমাজে পাওয়া কঠিন। রোগ যেমন আছে তেমনি রোগ নিয়ে সমাজে ভুল ধারণাও প্রচলিত।  

অনেকেই উচ্চরক্তচাপ হলে তেঁতুলের পানি বা লেবুর রস খান। এটি একটি প্রমাণহীন ধারণামাত্র। তেঁতুলের পানি বা লেবুর রস পান করলে উচ্চরক্তচাপ কমে আসে বা নিয়ন্ত্রণে আসে তা ভিত্তিহীন ধারণা। আবার লেবুর রস খেলে রক্তের চর্বি কেটে যায়, এটাও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।

বরং তেঁতুলের পানি বা লেবুর রস একটু বেশি পান করলেই গলাজ্বলা, বুকজ্বলা ও টক ঢেঁকুর ওঠে। তখন রোগী আরও ঘাবড়ে গিয়ে ধারণা করতে পারেন যে এটা হার্টের ব্যথা কি না? তাই যাদের উচ্চরক্তচাপ আছে তাদের এসবে কান না দিয়ে চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত।

আবার অনেকেরই ধারণা, দুর্বল বা অসুস্থ লাগলে শিরায় দু-এক ব্যাগ স্যালাইন দেওয়া হলেই সুস্থ ও সবল লাগবে। আসলে ধারণাটি ঠিক নয়। বিভিন্ন ধরনের স্যালাইনে বিভিন্ন অনুপাতে লবণ ও গ্লুকোজের মিশ্রণ রয়েছে এবং বিভিন্ন ধরনের স্যালাইন ব্যবহারের সুনির্দিষ্ট কিছু কারণও আছে।

বিনা কারণে স্যালাইন দেওয়া হলে বরং হিতেবিপরীত হতে পারে। যেমন : অকারণে রক্তে লবণ বেড়ে যেতে পারে, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীর রক্তচাপ বেড়ে যেতে পারে, এমনকি না বুঝে কিডনি ও হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে বেশি স্যালাইন দেওয়া হলে জীবনসংকট দেখা দিতে পারে। তাই কারণ ব্যতীত ও চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া শিরায় স্যালাইন দেওয়া উচিত নয়। তাই এ বিষয়ে সচেতন হতে হবে।

পরামর্শদাতা : অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ

ডিন, মেডিসিন অনুষদ, বঙ্গবন্ধু শেখ

 মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি