ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আলুর যত কুপ্রভাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬, ৬ মার্চ ২০২২

আলু

আলু

দৈনন্দিন জীবনে আলু ছাড়া খাবার চলেই না- এমন লোকের সংখ্যা নেহায়েৎ কম নয়। হাতের কাছে থাকা আলু বাড়িয়ে দেয় নানা পদের খাবারের স্বাদ। বিশেষ করে আলু পাওয়া যায় খুব সহজেই, আর প্রায় সব জায়গাতে। তাই এর ব্যবহারও হয়ে থাকে খুব বেশিই।

এমন অনেকেই আছেন, যারা প্রত্যেক সবজিতেই আলু খেতে পছন্দ করেন। আলুর যেমন অনেক গুণ রয়েছে, ঠিক তেমনি এর অনেক ক্ষতিকারক দিক বা কুপ্রভাবও রয়েছে। যা অনেকেই হয়তো জানেন না।

তাহলে আসুন, দেখে নেয়া যাক আলুর কি কি কুপ্রভাব রয়েছে-

  • আলু স্বাস্থ্যকর ও সুস্বাদু হলেও ১০০ গ্রাম আলুতে প্রায় ১১০ গ্রাম ক্যালোরি থাকে। প্রয়োজনের অতিরিক্ত বেশি ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে।

  • আলুতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। অত্যাধিক কার্বোহাইড্রেট ওজন বাড়ানোর পাশাপাশি ডায়াবেটিসের সমস্যার সৃষ্টি করে।

  • কার্বোহাইড্রেট ছাড়াও শরীরে গ্লাইসেমিকের মাত্রা বেশি থাকলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। আলুর গ্লাইসেমিক মাত্রা প্রায় ৮০-র কাছাকাছি। সেই জন্য ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের আলু খেতে নিষেধ করেন চিকিৎসকরা।

  • আলোর সংস্পর্শে এলে আলুতে ‘গ্লাইকোলেট’ নামে এক ধরনের বর্জ্য উপাদান তৈরী হয়। কোনো কোনো আলুর খোসার উপর যদি সবুজ রঙের আভা দেখা যায়, সেটি আসলে ‘সোলানাইন’ নামক ক্ষতিকর বিষাক্ত উপাদান। মূলত কীটপতঙ্গ ও অন্যান্য জীবাণু থেকে নিজেকে রক্ষা করার জন্য আলু এই রাসায়নিক পদার্থ তৈরি করে। তাই শরীর ভাল রাখতে সবুজ আলু এড়িয়ে চলুন।

  • সেদ্ধ আলু শরীরের জন্য ভাল। তবে আলু ভাজা শরীরের পক্ষে হানিকর হয়ে উঠতে পারে। ডোবা তেলে আলু ভাজার ফলে ‘এক্রিলামাইড’ নামে এক ধরনের রাসায়নিক যৌগ উৎপন্ন হয়। যার ক্ষতিকর প্রভাব পড়তে পারে আমাদের শরীরে। সপ্তাহে দু’দিন বা তার বেশি আলু ভাজা খেলে বিভিন্ন রোগের ঝুঁকি বাড়তে পারে। সূত্র- হেলথ ডট নেট।

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি