ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

ইফতারে পরিবেশন করুন চিংড়ির কাটলেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮, ২ এপ্রিল ২০২৩

খাবার তালিকায় চিংড়ি সবারই পছন্দ। সেই চিংড়ি যদি পড়ে ইফতারের পাতে, তাহলে তো পরিবারের সবাই খুশি। এবারে তাহলে ইফতারে বানিয়ে ফেলুন চিংড়ি কাটলেট। রইলো রেসিপি।

উপকরণ:

মাঝারি সাইজের চিংড়ি কয়েকটা ২টো সেদ্ধ আলু আধা চা চামচ কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা, আধা চা চামচ গরম মশলা গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ ও গোলমরিচ গুঁড়ো, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার, ২টো ডিম, ২ কাপ ব্রেড ক্রাম্বস, ভাজার জন্য তেল। 

প্রণালী ১) চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে পেস্ট করে নিন। ২) একটা বাটিতে চিংড়ির পেস্ট, কর্নফ্লাওয়ার আদা ও রসুন বাটা, মরিচ কুচি, পেঁয়াজ কুচি এবং সব গুঁড়ো মশলা ভালো করে মাখিয়ে নিন। ৩) চিংড়ির মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে কাটলেটের আকারে গড়ে নিন। ৪) আরেকটা বাটিতে ডিম, লবণ এবং গোলমরিচ গুঁড়ো ফেটিয়ে নিন ভালো করে। ৫) এক একটা কাটলেট ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রাম্বস দিয়ে কোট করে নিন ভালো করে। ৬) কড়াইতে তেল গরম করে কাটলেটগুলো ডিপ ফ্রাই করুন। ৭) সবকটা কাটলেট গোল্ডেন ব্রাউন করে ভাজা হয়ে গেলে কাসুন্দি আর স্যালাড সহযোগে গরম গরম পরিবেশন করুন।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি